আজ বুধবার,১১ই কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ,২৭শে অক্টোবর ২০২১ খ্রিস্টাব্দ

বিভিন্ন রোগীর প্রশ্ন সংশ্লিষ্ট উত্তর নিয়ে প্রয়োজনীয় পোস্ট

গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

 

 

৫৪৮. স্যার গলায় হাল্কা ব্যাথা অনেক দিন দরে গলা বাঙ্গা কথা বলতে কষ্ট হয় মাঝে মাঝে কম সময়ে কানের বিতরে ঝলে কথার পরিবতন নেই ৭-৮মাস এর জন্য একটা পরামর্স দিলে খুবই বালো হতো??? দয়াকরে
উত্তর : Argentum metallicum 200 ঔষধটি একবার খাবেন ১ ফোটা অথবা ৫টি বড়ি । সাতদিনের মধ্যে উন্নতি না হলে আরেকবার খেতে পারেন ।
৫৪৯. ভাই, আমার কাছে একজন মাথা ব্যথার রোগী এসেছে । অনেক রকম ঔষধ দিয়ে তার কোন উন্নতি করতে পারি নাই । আপনি যদি একটু সাজেশান দিতেন তবে ভালো হতো । মহিলার বয়স ২৬ বছর, শারীরিক আকৃতি মোটা । গরম সহ্য করতে পারে না । ব্যথা মাথা থেকে কপাল এবং চোখ পর্যন্ত ছড়িয়ে পড়ে ।
উত্তর : মাথা ব্যথা হলো রক্ত এবং রক্তনালী সংক্রান্ত একটি রোগ । আর রক্ত এবং রক্তনালীর উপর কাজ করে এমন একটি শ্রেষ্ট ঔষধ হলো Ferrum । তাছাড়া ফেরামের রোগীরা সাধারণ মোটা হয়ে থাকে, এই লক্ষণটিও আপনার রোগীর মধ্যে আছে । ফেরামের রোগীরা সাধারণত শীত সহ্য করতে করতে পারে না কিন্তু আপনার রোগী গরম সহ্য করতে পারে না । গরম সহ্য করতে পারে না এমন একটি শ্রেষ্ট ঔষধ হলো Iodium । কাজেই আপনার রোগীর জন্য উপযুক্ত ঔষধ হলো Ferrum iodatum । ৩০ বা ২০০ শক্তিতে এক মাত্রা খাইয়ে দিন তাহলেই আরো একবার হোমিপ্যাথির যাদু দেখিতে পাইবেন ।
৫৫০. ভাই, কিছু দিন যাবত দেখতেছি পায়খানা করার সময় মাংস বেরিয়ে পড়ে । প্রথম দিকে ব্যথা হতো, এখন আর ব্যথা নাই । এর জন্য কিছু এডভাইস করেন
উত্তর : Sulphur 6 ঔষধটি সকালে ৫ বড়ি এবং Nux vomica 6 ঔষধটি রাতে ৫ বড়ি করে ১ মাস খান, আশা করি ঠিক হয়ে যাবে । ভবিষ্যতে পায়খানা যাতে শক্ত হতে না পারে সেদিকে খেয়াল রাখবেন । এজন্য শাক-সবজি-ফল-ফ্রুট বেশী খাবেন । আর পায়খানা করার সময় কখনও জোরে কোথানি দিবেন না ।
৫৫১. আমার আম্মার বয়স ৬০ বছর উচ্চ রক্তচাপ আছে এ্যালোপাথি ঔষধ খায়, এখন কিছুদিন যাবৎ তার জরায়ুতে ভারী বোধ করছে। এ বিষয়ে আপনার কাছে সমাধান থাকলে দয়া করে জানাবেন। তার দৈহিক গড়ন চিকন এবং অনেক কথা বলে।
উত্তর : Fraxinus Americana Q ঔষধটি ১০ ফোটা করে রোজ ২ বেলা খেতে দেন ১৫ দিন ।
৫৫২. আমার বাবার বয়স ৫০। কৃষিকাজ করতে গিয়ে বসা থেকে উঠতে গিয়ে হঠাৎ হাটুতে মোচড় পড়ার মতো শব্দ হয়। এরপর তেমন ব্যথা হয়না।স্বাভাবিকভাবে কাজ করেন সেইদিন। এরপরে বাসায় আসার পর হাটুর জয়েন্টে ব্যথা শুরু হয়। প্রায় মাস দুয়েক হয়ে গেলো। এখনো ব্যথা করে। বসা থেকে উঠতে গেলেই ব্যথা শুরু হয়। শব্দ হয় মনে হয়। এক্স-রে করিয়েছি।কোনো সমস্যা নাই। দয়া করে সহযোগিতা করবেন।
উত্তর : Ruta graviolense 6 ঔষধটা ১ ফোটা বা ৫ বড়ি করে প্রতিদিন ২ বেলা হিসাবে ১৫ দিন খান ।
৫৫৩. আস্সালামুআলাইকুম জিহবার গোড়ার এক পাশে ছোট একটা লাম্প এরজন্য হোমিওপ্যাথিক এর কি ঔষধ আছে?
উত্তর : Thuja occidentalis CM এই হোমিওপ্যাথিক ঔষধটা একদিন খাবেন ৫টি বড়ি । এক মাসের মধ্যে নিরাময় না হলে সরাসরি কোন হোমিও ডাক্তারের সাথে যোগাযোগ করবেন ।
৫৫৪. ভাই, মানসিক অস্থিরতা, খিট খিটে স্বভাব, অল্পতে রেগেজায়, কথা ভাল ভাবে সুনার আগে উত্তর দিয়ে দেয়, গালি দেয়, মেজাজ গরম, এগুলার জন্য কোনও উসুধ আছে? দয়া করে যদি বলেন।
উত্তর : Calcarea carb 200 এই হোমিওপ্যাথিক ঔষধটা একদিন খাবেন ৫টি বড়ি । সাত দিনের মধ্যে নিরাময় না হলে সরাসরি কোন হোমিও ডাক্তারের সাথে যোগাযোগ করবেন ।
৫৫৫. আমার স্ত্রীর বয়স ২১, গরম পানি দিয়ে মুখ ধুলে তক যেমন কালো হয় ঠিক তেমন হয়েছে, কপাল, নাক ও গালের উপরের অংশ কালো কালো হয়েছে, আমাদের এলাকার এক হোমিও দিয়েছে ( গ্লিসারিন + মাদার টিংচার) প্রায় এক মাস ব্যবহােরও কোন সুফল পেলাম না, দয়া করে পরামর্শ ও ঔষধ দিন।
উত্তর : Berberis aquifolium 3x ঔষধটা ৫ বড়ি করে রোজ রাতে খান ১৫ দিন ।
৫৫৬. আমার শশুর বয়স – ৬৫ শরীর স্বাস্থ্য চিকন গড়নের
হার্টের সমস্যা আছে এবং মনে হয় নিউমোনিয়ার সমস্যাও আছে ।
হাটতে গেলেই শ্বাসটান শুরু হয়ে যায় এবং হঠাৎ করে শ্বাস বন্ধ হয়ে যাবার অবস্থা হয় , তখন মনে হয় এখনি মরে যাবো ।
দুই এক কেজি ওজনের কোন জিনিস উঠাতে গেলেই হাত ও হাতের নখ ব্যথা করে এবং আস্তে আস্তে পুরো বুকে ছড়িয়ে পড়ে এবং শ্বাস কষ্ট শুরু হয় ।
কোন ঠান্ডা জিনিস খেলে বা শরীরে ঠান্ডা লাগলেই শ্বাস কষ্ট শুরু হয়ে যায় , বুক ভার হয়ে যায় , গলা ডাকে ।
সব সময় মনে হয় বুকে যেন কি আটকে আছে ।
মুখে রুচি আছে কিন্তু অল্প কিছু খেলেই যেন পেট ভরে গেছে ,পেট ভরা ভরা মনে হয় ক্ষুধা লাগেনা । স্যার , দয়া করে একটা ব্যবস্হা করুন এবং দয়া করে এমন একজন হোমিও ডাক্তারের ঠিকানা দেন যাতে জরুরী প্রয়োজনে দেখাতে পারি । আমি ঢাকায় থাকি ।
উত্তর ঃ Arnica montana 6 ঔষধটি ১ ফোটা বা ৫ বড়ি করে রোজ ৩ বেলা করে ১৫ দিন খাওয়ান ।
। কাজেই আপনি যত দ্রুত সম্ভব তাকে একজন হোমিওপ্যাথিক ডাক্তারের হাতে ন্যস্ত করুন ।
৫৫৭. আসসালামু আলাইকুম ভাই। আমার প্রচুর এলার্জি। এখন আনটিকা ইউরেন্স খাচ্চি। পুরোপুরি কমছে না তাও। আর সারা বছর হাফসি কাটি আর নাক ও চোখ দিয়ে পানি বের হয়। চোখে বাতাস লাগলে প্রচুর জলে। গাড়িতে কোথাও গেলে বেশি হয়। কি ঔষধ খেতে পারি..? জাযাকাল্লাহ ভাই।
উত্তর : Jaborandi Q ঔষধটি ৫ ফোটা করে রোজ ২ বার করে ৩ দিন খান ।
৫৫৮. আসসালামু আলাইকুম,
আমার বয়স বিষ বছর। আমার শারীরিক ওজন ৪৫ কেজি। ওজন বৃদ্ধির জন্য আমি আপনার নির্দেশনা মোতাবেক এই মাসের ৯ তারিখ থেকে AlfalfaQ ওষুধটি খাচ্চি। আমার আপনার কাছে জিজ্ঞাসা হচ্ছে আমি যদি প্রতিদিন সকালে ওষুধ খাওয়ার দশ মিনিট পর এক চামচ কালিজিরা এক গ্লাস পানির সাথে খাই , তাহলে কোন সমস্যা হবে ?
উত্তর ঃ ১ ঘন্টা পরে খান ।
৫৫৯. আপনার ইমার্জেন্সি হোমিওপ্যাথি চিকিৎসা নামক বইটি পড়ে ভালো লাগলো, আপনার
জ্ঞানগর্ভ আলোচনা আমাকে মুগ্ধ করেছে!
আমার সমস্যার সমাধানে আপনার পেসক্রিপশন পেলে এই গুনাহগার অনেক উপকৃত হবে!
আমি প্রচন্ড মাথাব্যথা সমস্যায় ভুগছি, যা দীর্ঘ ১০-১২ বছর চলে আসছে,
সপ্তাহে ৩-৪ দিন এই সমস্যা থাকে, যা বেশিরভাগ দুপুর থেকে মধ্যরাত পর্যন্ত
স্থায়ী হয়! ঘুমালে সেরে যায়!
তা ছাড়া আমার মেজাজ প্রচন্ড রকমের খিটখিটে থাকে! বদহজমের সমস্যা লেগেই
থাকে! গ্যাস্ট্রিক সমস্যা থাকেই!
মাথার একপাশে ব্যথা শুরু হয়ে পুরো মাথায় তা ছড়িয়ে পড়ে!

আল্লাহ আপনার উপর রহম করুন
উত্তর ঃ Nux vomica 30 ঔষধটি রোজ রাতে ৫ বড়ি করে ২ দিন খান ।
৫৬০. slim howar ki kono medicine ace??
৫৬১. Sir my father is 75 yrs old nd suffering from parkinsonism since 2 years. he took stem cells therapy nd now his condition is stable. he can walk but very slow and can talk but very little. Please suggest homeopathic medicine for my father
Answer-Alumina 200, take this medicine 1 drop or 5 pills for one day.
৫৬২. স্যার! হমিওপ্যাথী ঔষধ খালি পেটে খেলে উপকার বেশী না কম?
প্রশ্ন : আসসালামু আলাইকুম, ভাইয়া প্লিজ উত্তর দিয়েন … আপনার লেখা পড়ে জানলাম, একসাথে ২ টা রোগের আলাদা মেডিসিন খাওয়া হোমিওপ্যাথি তে নিষিদ্ধ ….বাট ভাই, আমি ডায়াবেটিস, পাইলস্ ও সাইনাসের প্রবলেম এর জন্য যে হোমিওপ্যাথিক ডাক্তার এর কাউন্সেলিং এ আছি, তিনি তো আমাকে কয়েক রকমের মেডিসিন দেন ????
উত্তর : আসলে হোমিওপ্যাথিতে ডায়াবেটিস, পাইলস, সাইনুসাইটিস ইত্যাদিকে রোগ মনে করা হয় না বরং একই রোগের ভিন্ন ভিন্ন লক্ষণ মনে করা হয় । কাজেই কোন হোমিওপ্যাথিক ডাক্তার যখন একজন রোগীর সকল রোগ লক্ষণের উপর ভিত্তি করিয়া একটি মানানসই ঔষধ নির্বাচন করেন, তখন সেই একটি ঔষধেই রোগীর সকল রোগের নিরাময়ে কাজ করে থাকে । এজন্য হোমিওপ্যাথির নীতি হইল, রোগ নয় বরং রোগীর চিকিৎসা কর । আর যেই হোমিওপ্যাথিক ডাক্তার রোগীকে এক সাথে কয়েকটি ঔষধ খেতে দেন তিনি আসলে এলোপ্যাথিক ডাক্তার ।

৫৬৩. আমার চোখের রেটিনাতে নাকি স্পট আছে তাই ধীরে ধীরে চোখের পাওয়ার কমে যাচ্ছে আর সুর্যের আলোতে দেখতে খুবই সমস্যা হয়, হেল্প প্লিজ স্যার। চশমার পাওয়ার (-3),,, সুর্যের আলোতে কম দেখি,, আর সর্বদা ধোয়াটে দেখি,, তবে ধোয়াটে ভাবটা বাড়ে কমে,,, প্রসাব ক্লিয়ার না,,,,
উত্তর ‍ঃ Sabal serrulata Q ঔষধটি ২০ ফোটা করে রোজ রাতে খান ১ মাস আধা গ্লাস পানির সাথে মিশিয়ে ।
৫৬৪. breast chuto korar kunu medicine ache sir bolen
উত্তর : Phytolacca berry 1x ঔষধটি খান সকালে ১ বড়ি এবং রাতে ১ বড়ি করে যতদিন সাইজ ছোট না হয় ।
৫৬৫. আমি একজন ভেরিকসিল রোগি গত তিন বছর হল হোমিও খাচ্ছি হামেমালিস,৪.৫ লাকেসিস,সাল্ফার পালসেটিলা এল এম ৬ ৭ ৮ ৯ ১০ ১১ ১২। খেয়েছি কোন উন্নতি হয়নি এখন ব্যাথা কম কিন্ত ফোলা বেশি ফোলা কমছে না কি করতে পারি
উত্তর : Aurum metallicum 1x ঔষধটি ১ চিমটি করে প্রতিদিন দুইবেলা করে খাবেন ৬ মাস ।
৫৬৬. আসসালামু আলাইকুম,আমার মেয়ের বয়স ৩ বসর ৮মাস। আনুমানিক তার বয়স যখন ৮ মাসের মত তখন থেকে তার জিহবাতে ঘা।ছবি দিচ্ছি দেখে দয়া করে চিকিতসা দিলে উপক্রিত হব। জভিয়া গোল্ড ৩মাস খাওয়াইসি।হোমেওপেথি খাওয়াইসি কিসুদিন ভাল থাকে আবার হয়।জাল খেতেই পারে না। সাস্থ চিকন।
উত্তর : Aurum metallicum 1x ঔষধটি ১ চিমটি করে প্রতিদিন দুইবেলা করে খাবেন ৬ মাস ।
৫৬৭. স্যার আমার বয়স ৪৩ বছর। আমার পেটটা নিয়ে অনেকদিন যাবৎ ভুগছি। প্রায় এক থেকে দেড় বছর। পেটটি শক্ত হয়ে থাকে। কোন ব্যথা বেদনা নাই। অম্ল ঢেকুর ও মাঝে মাঝে গলা, বুক জ্বলা হয়। ঝাল খেতে ইচ্ছা হয় কিন্তু খেলেই আমাশয় হয়ে যায়। সব সময় পেটটাকে বোঝা মনে হয়। পায়খানা-প্রস্রাব পরিস্কার হয় না। কিছুটা মল থেকে যায়। মলটা বেড়িয়ে গেলে ভাল লাগতো বোধ হয়। শরীরে বল কম পাই।
উত্তর : Sulphur 6 ঔষধটি সকালে ৫ বড়ি এবং Nux vomica 6 ঔষধটি রাতে ৫ বড়ি করে ১৫ দিন খান ।
৫৬৮. আস্সালামুআলাকুম আপনি ভাল আছেন। আমার বাচ্চার মা জরায়ু সম্যাসা আছে। ৭ মাস গভ্ জরায়ুর মুখ খোলে গেসে। বাচ্চা ভুমিষ্ট হল। সাথে মারা গেল। সামনে যদি গভবতী হলে জরায়ুর কি সম্যাসা হবে। আপনার কাছে সমাধান চাচ্ছি।
উত্তর : Fraxinus Americana Q ঔষধটি রোজ রাতে ২০ ফোটা করে খাবেন ৬ মাস (আধা গ্লাস পানির সাথে মিশিয়ে) ।
৫৬৯. মহিলাদের দাঁড়ি-গোফ উঠলে তার চিকিৎসা কি ?
উত্তর : রোগটির নাম হার্সুটিজম। ইহার কমন ঔষধ হলো Oleum jecoris । প্রতি শুক্রবারে ১ ফোটা অথবা ৫টি বড়ি করে খান ২ মাস । তবে কোনো কোনো ক্ষেত্রে থুজা উচ্চ শক্তির পরামর্শ দেওয়া হয়। আমি আমাদের সিস্টমে হায়োস দিয়ে একটি রোগী আরোগ্য করেছিলাম।
মনে থাকে না, তবে এবার লিখে রাখতেছি
৫৭০. আসসালামু আলাইকুম ভাই। ভাই আমার পায়খানা ঠিকমত ক্লিয়ার হচ্ছে না।দুই তিন দিন পরপর হচ্ছে। পায়খানা প্রথমে সক্ত ও পরে কাদাকাদা সবুজাভ বা মাঝে মাঝে হাল্কা কালছে হচ্ছে। এবং মলদারের গোড়ায় বাধাবাধা সহ চিকন আকারে নির্গত হচ্ছে। গরুর গোস্ত খেলে রং সাদা হলুদ বর্নের হয়।রাত্রে খুধা কম।পায়খানার বেগ খুব কম।ছোট বেলায় দুইবার জন্ডিস হয়েছিল। হস্তমইথুন এর অভ্যাস খুব বেশি ছিলো।তিন দিন পরপর পাতখানা খুবি অল্পপরিমাণ হয়।মাঝেমাঝে মলদার চিরে রক্ত পরে।
উত্তর : Argentum Nitricum 30 ঔষধটি এক দিন খাবেন ১ ফোটা অথবা ৫টি বড়ি ।
৫৭১. আস্সালামুআলাইকুম ভাইয়া।আমার গলাতে প্রায় ৫ বছর হয়ে ঢোক গিললে কাটা আটকে থাকে অনেক মেডিসিন কাইছি ভাল হয় না। অনেক টেষ্ট করেছি গলার usg,xray, endoscopy,,,blood রিপোর্ট সব নরমাল।এ সমস্যা টা কেন হচ্ছে। ডাঃ বলে ক্রনিক ফেরেনজাইটিস। আর নাকের যে কোন এক সাইড বন্ধ হয় ও স্বর্দি থাকে সব সময়।
উত্তর : Tuberculinum 10M ঔষধটি ১ ফোটা অথবা ৫টি বড়ি মাত্র ১ দিন খাবেন । ২ মাসের মধ্যে সমস্যাগুলো দূর না হলে একই নিয়মে আরেকবার খেতে পারেন ।
ভাই, গত দুই তিন বছর যাবত দেখতেছি পারভীনের হার্টের অবস্থা খুবই খারাপ । চারতলায় একবার উঠলেই সে অজ্ঞানের মতো হয়ে যায় । রাস্তায়ও সে অনেক বার অজ্ঞান হয়ে পড়েছে । বেশী মোটা হওয়া এবং অনেক বছর যাবত মেয়েদের লেখাপড়া নিয়ে মাত্রাতিরিক্ত টেনশানের কারণে তার হার্ট দুর্বল হয়ে পড়েছে । ইদানীং আবার শুরু হয়েছে বাড়ি-গাড়ি-ভবিষ্যত নিয়ে টেনশান । তার হার্টের অবস্থা এতই খারাপ যে, এখন দুয়েক দিন পরপরই বলতেছে, আমি মনে হয় বেশী দিন বাঁচব না । একজন হার্টের স্পেশালিষ্ট দেখাও কিছু টেস্ট ফেস্ট করাও কিছু ঔষধ টেৌষধ খাও, অনেকবার বলেও তাকে রাজী করাতে পারি নাই । মা’কেও অনেকবার বলেছি, তিনিও তাকে রাজী করাতে পারে নাই । এখন আপনি একটু দেখেন তাকে একজন ডাক্তারের কাছে নিতে পারেন কিনা
৫৭২. জনাব, আমার বয়স ৩১ বছর ৷ছোটবেলা থেকেই বাম কান পাকা ৷ মাঝে মাঝে পুঁজ আসে ৷অল্প চুলকায় ৷ বাম কান দিয়ে কিছু শুনি না বললেই চলে ৷ইদানিং ডান কানের মধ্যেও সাময়িক তালা লাগা , পাতলা পানি আসা শুরু হয়েছে ৷ ডান কানে শব্দ ভালো শোনা যায় ৷ রুচি স্বাভাবিক, অসুখ- বিসুখ খুব কম হয়, ঘুম স্বাভাবিক ৷ দয়া করে একটা সমাধান দিলে কৃতজ্ঞ থাকবো ৷
উত্তর : Lachesis 200 ঔষধটি এক দিন সকালে খাবেন ১ ফোটা অথবা ৫টি বড়ি । এক মাসের মধ্যে নিরাময় না হলে সরাসরি কোন ডাক্তারের সাথে যোগাযোগ করবেন ।

৫৭৩. আমার ছেলেটার প্রচন্ড কাশি। বুকে সাঁই সাঁই শব্দ ও কাশতে কাশতে টানের মতো হয়ে যায় দেখে sambucus 200 দিয়েছিলাম তিন মাত্রা। দুপুরের দিকে কাশি কিছুটা কমে গিয়ে বিকেল থেকে আবার বেড়েছে। মাঝে মাঝে বলে কথা বলতে কষ্ট হয়। গলায় আটকে আসে… কি দেবো বুঝতে পারছি না।
উত্তর ঃ কাশি যদি সত্যিই মারাত্মক হয়, তবে ব্রায়োনিয়া ছাড়া অন্য কোন ঔষধের কথা চিন্তা করবেন না । ব্রায়োনিয়া ব্যর্থ হলেই কেবল তখন অন্য কোন ঔষধের কথা ভেবে দেখতে পারেন । হ্যাঁ, ব্রায়োনিয়ার লক্ষণ না থাকলেও প্রথমে দুয়েক মাত্রা ব্রায়োনিয়া খাওয়ান । কেননা যেই ঔষধ যেই অঙ্গের উপর বেশী কাজ করে, সেই অঙ্গের ব্যাধিতে সেই ঔষধ প্রয়োগ করাও সম্পূর্ণ হোমিওপ্যাথিক বা সদৃশ বিধান সম্মত । আর ব্রায়োনিয়া যে-সকল অঙ্গ-প্রত্যঙ্গের উপর বেশী কাজ করে তাদের মধ্যে ফুসফুস অন্যতম । ব্রায়োনিয়ায় কোন উপকার না হইলে তখন রোগীর মধ্যে অন্য কোন ঔষধের লক্ষণ আছে খুঁজে বের করুন এবং সেটি খাওয়ান ।

৫৭৪. মাননীয় ডাক্তারবাবু, আপনার ওয়েবসাইট থেকে আপনার এই ইমেইল টা পেলাম আর তাই
আপনাকে ইমেইল করছি। আমি ভারতের বাসিন্দা। আমার বর্তমান বয়স একুত্রিশ।
এখনও বিয়ে করিনি। আমি বিগত চার পাঁচ বছর ধরে খুব পর্ণ বই দেখতাম আর
হস্তমৈথুন করতাম। ক্রমে ক্রমে আমি হস্তমইথুনে অভস্থ হয়ে পড়ি। এখন গত চার
পাঁচ মাস ধরে আমি বিভিন্ন মেয়েদের সাথে সেক্স করতে গিয়ে দেখি আমার লিঙ্গ
একদম শক্ত আর খাঁড়া হছহে না। আর সেই কারণে আমার সঙ্গি কে ভালো করে আনান্দ
দিতে না পারায় আমাকে অনেক বাজে বাজে কথা শুনতে হছহে মেয়েদের কাছ থেকে। আর
তার থেকেও আরও বড় সমস্যা হল আমার শিঘ্রপতনের রোগ আছে। সামান্য হস্তমইথুন
করতে গেলেও এক মিনিটের মধ্যেই আমার বীর্য পতন হয়। এই কারণে, না আমি নিজেও
আনান্দ ভোগ করতে পারি না কাউকে আনন্দ দিতে পারি। এছারাও আপনাকে জানিয়ে
রাখি আমার কামরস ক্ষরণ হয় না। সেক্সের আগে একটুও কামরস ক্ষরণ হয় না। এটা
আমার ছোটবেলা থেকেই আছে।

আপনার কাছে আমি খুব বিপদে পরে এই ইমেইল টা করলাম সমাধানের জন্য। একটি
স্থায়ি সমাধানের জন্য আমি যদি আমার এই রোগ গুলির নির্মূল করে দেন আমি
আপনার কাছে চির কৃতজ্ঞ থাকব।
উত্তর ঃ ক্যালকেরিয়া ফস (Calcarea phos 6x), ম্যাগনেশিয়া ফস (Magnesia phos 6x) এবং ক্যালি ফস (Kali phos 6x) ঔষধগুলো সাতদিন সাতদিন করে একটার পর আরেকটা এভাবে ঘুরিয়ে ফিরিয়ে খাওয়াবেন, ৫ বড়ি করে রোজ ২ বেলা করে ।
৫৭৫. স্যার সালাম নিবেন, স্যার দির্ঘ কয়েকবছর থেকে আমার ঘুমের মধ্যে মুখ দিয়ে লালা পড়ে,একটু তন্দ্রা আসলেই মুখে থুতু জমতে শুরু করে,আর ঘুম থেকে ওঠার পর আঠার মত টক কফ গলায় জমে থাকে আর বমি ভাব হয়,বিশেষ করে সকালে, আবার গ্যাসও জমে থাকে।কোষ্ঠকাঠিন্য আছ পায়খানা ক্লিয়ার হয়না ( আমার বয়স ২৯/দীর্ঘদিন হস্তমৈথুনের অভ্যাস ছিল) স্যার অনুগ্রহপূর্বক একটা পরামর্শ দিন।
উত্তর ঃ Merc sol 50M এই হোমিওপ্যাথিক ঔষধটা একদিন খাবেন ৫টি বড়ি এবং ১ মাস পরে Thuja occidentalis 50M এই হোমিওপ্যাথিক ঔষধটা একদিন খাবেন ৫টি বড়ি ।
৫৭৬. আসালামোয়ালাইকুম ডঃ। আমার নাম … রহমান আমার বাডী চাদ পুর। আমার জখন.নয়. দশ বছর তখন আমি পরে গিয় জিব্বা কাটা জায় মুখের ভিতর দাতের উপর নিচে লেগে জিব্বা মাজখানে কাটা জায় তখন পচুর রক্ত গিয়ে ছিল আর তখন থেকে আমি তোতলাই পরে জিব্বা আচতে আচতে জোরা লেগে জায় আর তখন থেকে আমার কথা বলতে সমস্যা হয় কারো সাতে কথা বলতে গেলে তোতলাই কিরুকুম জানি আতোংকের মোতো লাগে এবং কি কথা বলতে গেলে আটকিয়ে জায় এবং কথা জোরোওয়া হয়ে জায় এবং একজন মানুসের সাতে ইচ্চা হলেও কথা বলতে গেলে কথা আটকিয়ে জায় বয় বয় বাভ হয় এবং কেরুকুম আতোকং লাগে । এখন আমার বয়স ২৫
উত্তর ঃ Opium ঔষধটা ৩০ বা ২০০ শক্তিতে এক মাত্রা খান অর্থাৎ ১ ফোটা বা ৫টি বড়ি । কাজ না হলে ১ মাস পরে আরেক বার খেতে পারেন ।
৫৭৭. স্যার তরুন রোগে বা জটিল রোগে ফসফরাস ল্যাকেসিস অবস্থাভেদে ঘন ঘন খাওয়াতে হবে। নাকি কয়েক মাত্রা খাওয়ানোর পর ফাইটম দিতে হবে। এ বিষয়ে আপনার কাছে পরামর্শ চাই
উত্তর : এসব ঔষধের সাইড-ইফেক্ট বেশী । এজন্য এগুলো একই শক্তিতে একবার দুইবারের বেশী খায়াতে নাই । প্রয়োজন হলে ফাইটাম বা বায়োক্যামিক দিতে পারেন । তবে রোগীকে বুঝিয়ে সুজিয়ে নিয়ন্ত্রণে রাখাই ভালো ।
৫৭৮. আমার দুই হাতের কুনুই এর পর থেকে চিকন হয়ে যাচ্ছে এবং শক্তি কমে যাচ্ছে। বিশেষ করে বাম হাত ইক্টু বেশি, । আমি হোমিওপেথি কি চিকিৎসা করতে পারি, দয়া করে পরামশ্য দিন
উত্তর : Thuja occidentalis CM এই হোমিওপ্যাথিক ঔষধটা একদিন খাবেন ১০ টি বড়ি । ৩ মাসের মধ্যে নিরাময় না হলে আরেকদিন খেতে পারেন ।

৫৭৯. Sir Ami Onk mota hoye galam hotat kore (Obesity). ki Korte pari kicu osud diben jano Ami slim hoye Jai…
উত্তর ঃ Fucus vesiculosus Q ঔষধটি ২০ ফোটা করিয়া রোজ দুইবেলা করিয়া খাওয়ান এক বছর অথবা আরো বেশী সময় (আধা গ্লাস পানির সাথে মিশাইয়া) ।
৫৮০. স্যার আস্ সালামু আলাইকুম।কেমন আছেন। স্যার একটা সমস্যা দেখতেছি সে জন্য লিখা। যদি সময় হয় উওর দিবেন স্যার। আমার এন্ডো কোসে ব্যাথা করতেছে ১০দিন থেকে। বাম কাঁথে ব্যাথা। রানের দুই পাশে চুলকায়। ঘনঘন প্রসাব হচ্ছে। কোমরের পিছন সাইটে একবার একদিকে একবার অন্যদিকে ব্যাথা। পুরা দিন থাকে। ঘুমাইলে লাগেনা। অন্ডোকোসে ব্যাথা সবসময় থাকে। একটু একটু ব্যাথা। স্যার একটু সামাধান দিলে খুশি হব। আমার একটু ভয় হছচে
উত্তর ঃ Aconite nap 30 ঔষধটি ১ ফোটা অথবা ৫ বড়ি করিয়া রোজ ৩ বার করিয়া খান ৩ দিন ।
৫৮১. sir amar akata pb hoyse…amar naker har beke gese.naker basi akpaser ta die easily dom sara jay r akdik die jayna cz okhane kmn jani akta liqiud joma hoese mone hosse…sir aktu help korben plz o bolte. vule gesi pray matha dhore… matha var var lage….
উত্তর ঃ Aurum metallicum CM এই হোমিওপ্যাথিক ঔষধটা একদিন খাবেন ৫টি বড়ি । ৩ মাস পরে দরকার হলে আরেক বার খেতে পারেন ।

৫৮২. স্যার,এক ড্রাম চিনির বড়িতে বা এক ড্রাম পানিতে মুল ঔষধ কত ফোটা মেশাতে হয়
উত্তর : সাধারণত ১০ ফোটা মেশালেই হয়, তবে পরীক্ষা করে দেখবেন সবগুলো বড়ি ঔষধে ভিজেছে কিনা । না ভিজলে আরো কয়েক ফোটা মেশাতে পারেন । পানিতে মেশালে ১ ফোটাই যথেষ্ট ।
৫৮৩. assalamu alaikum,amar mathay tak por gase 50 percent.bald head e chol(hair) gojanur kuno medicine thakle diben kitoggo thakibo.age 30,biya kori ni.
৫৮৪. আসসালাম, Herpes নামের একটি ভেকটেরিয়াল অসুখ এলোপ্যাথি মতে যা কিনা কখনো একেবারেই ভালো হয়না, বাড়ে/কমে বা গাঢাকা দিয়ে থাকে। হোমিও প্যাথিতে এর চিকিৎসা কি?
উত্তর : এই রোগ হোমিওপ্যাথিক চিকিৎসায় পুরোপুরি নির্মূল হয়ে যায় । তবে এজন্য বিশেষজ্ঞ হোমিও ডাক্তারের অধীনে দীর্ঘমেয়াদী চিকিৎসা নিতে হবে ।
৫৮৫. আসসালামু আলাইকুম.. জনাব,আমি আপনার অনেক গুলা ভিডিও youtube এ দেখেছি.অনেক ভাল লাগল. আমার একটা সমস্যা হচ্ছে. আমি একটু একটু তোতলাই.. বেশি না.কি করলে আমার তোতলামি চলে যাবে.?
উত্তর : Stramonium 200 ঔষধটি ১ দিন খাবেন ১ ফোটা অথবা ৫ বড়ি । কাজ না হলে ১ মাস পরে আরেক বার খেতে পারেন ।
৫৮৬. স্যার আমি এক বিপদ এ পরছি। আমাকে একটু সমাধান দিন। অামার বাবা অামার জন্য িবয়ে ঠিক করেছে কিন্তু মেয়েটিকে অামার পছন্দ হয়া না। কারন সে মডান টাইপের। িকন্তু অামি চাই ধামিক। কিন্ত বাবা তা বুঝতেছেনা সে জন্য আামার খুব টেনশন হচ্ছে। এমন অবস্তাই আমার কি করা উচিত। স্যার আামাই একটু পরামশর দিন।please
উত্তর : আপনার সমস্যার কথা আপনি নিজে বলতে না পারলে আপনার মা, বড় ভাই-বোন বা মামা-খালার মাধ্যমে আপনার বাবাকে বুঝানোর চেষ্টা করুন । তাতে কাজ না হলে নিজেই পাত্রী পক্ষকে বলতে পারেন অথবা সাময়িকভাবে গৃহত্যাগ করতে পারেন ।
৫৮৭. স্যার, আমার স্ত্রীর বয়স ৩৬। তার দু পায়ের বুড়ো আঙুলের নখ মরে গেছে। মাঝে মাঝে নখকুনি হয়। পা ফাটা রোগ আছে। অনুগ্রহপূর্বক ঔষধ দিলে কৃতার্থ হবো

উত্তর : Silicea 50M ঔষধটি একদিন খাওয়াবেন ১ ফোটা অথবা ৫ বড়ি । তিন মাসের মধ্যে নিরাময় না হলে সরাসরি কোন ডাক্তারের সাথে যোগাযোগ করবেন ।
৫৮৮. ভাই, আমি ৫/৬ বছর ধরে হ্যাপাটাইটিস বি রোগে ভুগছি। কিছুদিন এ্যালোপ্যাথি চিকিৎসা করে এবং ওষুধ খেয়ে কোন উপকার না পাওয়ায় তা ছেড়ে দিয়েছি। হোমিওপ্যাথি তে যদি এই অসুখের কোন কার্যকরী ওষুধ থাকে, তাহলে জানালে খুব উপকার হত। জাযাকাল্লাহু খইরা ফিদ্দারাই।
৫৮৯. আমার wife. Right leg এই ঘা। আমি Grafitis 1m 10m এবং 50m দিয়েছিলাম। চুলকানী কমে গিয়েছিল। পরে gra CM দিলাম। এখন এই অবস্থা। চুলকানি খুব। এটা আটা বের হয় কালচে রঙ এর। রক্ত বের হয় । মোটা দেহ। আবেগ প্রবন। বাঁকা কথা সহ্য করতে পারে না। সামান্য বাঁকা কথায় চোখে পানি আসে। জর্দা খাওয়া অভ্যাস আছে। কি খাওয়াবো।
৫৯০. স্যর! আমার বয়স ৩২. দির্ঘ দিন যাবত এক নাগাড়ে হাচি আসছে,বিশেষ করে ঘুম থেকে ওঠার পর অনেক বার এই হাচি আসে সাথে নাকে হালকা সদ্দীও এ ছাড়া রাত দিনে তা কয়েক বার হয়,দয়া করে লক্ষন আনুপাতে প্রেস্ক্রাইব করতে জনাবের মর্জি হয়।
উত্তর : Calcarea carbonica 50M ঔষধটি একদিন খাবেন ১ ফোটা অথবা ৫ বড়ি । কাজ না হলে ১ মাস পরপর আরো দুয়েকবার খেতে পারেন ।
৫৯১. sir ami civil engr.noton job e dokeci R age thekei sound e voy chilo R sound kane khob lagto ja sojjo kora kothin.ekhon ami je khane kaj kori sekhane pile work choltece jate onek sobdo ja ami sojjo korte pari na,kane tola dei R sound er kace gele mone hoy amar hearing mone hoy sound er karone kome jabe.somadhan chai
উত্তর : Opium 200 ঔষধটি একদিন খাবেন ১ ফোটা অথবা ৫ বড়ি ।
৫৯২. আমি জাহিদ । আমি এক জন ডিপ্লোমা ফার্মাসিস্ট এবং আমি বায়োকেমিস্টি তে বি,এস,সি ফাইনাল ইয়ার এ। আমি ডি, এইচ, এম, এস. কোর্সে ভর্তি হতে ইচ্ছুক। আর ডি,এইস, এম,এস রা কি নামের আগে Dr. লিখতে পারবে?????
উত্তর : হ্যাঁ, আপনি স্বাধীনভাবে ডাক্তারীও করতে পারবেন এবং নামের আগে ডাঃ ও লিখতে পারবেন ।
৫৯৩. আসসালামু আলাইকুম । হোমিওপ্যাথীতে অর্ধেক মাথাব্যথা বা মাইগ্রেনের ব্যাথা দূর করার কোন ঔষধ আছে, স্হায়ী ভাবে নির্মূল করার বা তা না হলে সাময়িকের জন্য???
উত্তর : হ্যাঁ, হোমিওপ্যাথিক চিকিৎসায় প্রায়ই মাইগ্রেন স্থায়ীভাবে নিরাময় করা সম্ভব হয় । শারীরিক-মানসিক যে-কোন রোগ হোমিওপ্যাথিক চিকিৎসার মাধ্যমে সবচেয়ে কম খরচে, সবচেয়ে কম সময়ে এবং রোগীকে সবচেয়ে কম কষ্ট দিয়ে নিরাময় করা যায়। কিন্তু হোমিওপ্যাথিতে একজন রোগীকে সঠিক ঔষধটি দেওয়ার জন্য রোগ এবং রোগী সম্পর্কে অনেক বিস্তারিত জানতে হয়। যেমন- রোগের মাত্রা কখন কখন / কি করলে বাড়ে-কমে ? রোগটি হওয়ার কারণ কি (শারীরিক-মানসিক আঘাত, আজে-বাজে চিকিৎসা, টিকা নেওয়া, টেনশান, ভয় ইত্যাদি ইত্যাদি) ? রোগীর মন-মানসিকতা কেমন ? কি ধরণের খাবার-পানীয় সে বেশী পছন্দ / অপছন্দ করে ? ক্ষুধা কেমন ? পিপাসা কেমন ? ঘুম কেমন ? স্মরণশক্তি কেমন ? বুদ্ধি কেমন ? পায়খানা-প্রস্রাব কেমন ? ঘামের অবস্থা কেমন ? কি কি জিনিসকে সে ভয় করে ? কি ধরণের স্বপ্ন দেখে ? রোগীর মধ্যে অদ্ভূত / ব্যতিক্রমধর্মী কি কি বিষয় আছে ? রোগের অবস্থান কোন দিক থেকে কোন দিকে যায় ? রোগীর পেশা কি ? অতীতে কি কি রোগ হয়েছিল ? পিতা-মাতা-স্বামী-স্ত্রীর কি কি রোগ আছে ? শীতকাল / গ্রীষ্মকাল কোনটি ভালো লাগে ? হার্টের এবং চোখের কোন সমস্যা আছে কি না ? শরীরের কোথাও জ্বালা-পোড়া আছে কি না ? কি কি রোগে বেশী আক্রান্ত হন ? ইত্যাদি ইত্যাদি । কাজেই যখনই কোনো হোমিও ডাক্তারের চেম্বারে যাবেন নিজের সম্পর্কে যতটা সম্ভব বিস্তারিত তথ্য জানাবেন। অন্যথায় আপনার জন্য সঠিক ঔষধটি নিবার্র্চন করা সম্ভব হবে না।

 

 

সুত্রঃ ইন্টারনেট

অ্যাডমিন বার্তাঃ

আপনাদের সাথে রয়েছি আমি মোঃ জাহাঙ্গীর বিন সফিকুল। ছোট বেলা থেকেই কম্পিউটারের প্রতি খুব আগ্রহ ছিল। মানুষের সেবা করারও খুব ইচ্ছে। আর তাই গড়ে তুলেছি স্বাস্থ্য সেবা বিষয়ক ওয়েবসাইট সানরাইজ৭১। আশা করছি, আপনারা নিয়মিত এই ওয়েবসাইট ভিজিট করবেন এবং ই-স্বাস্থ্য সেবা গ্রহণ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও পড়ুন:

ইমেইলে পোস্ট পেতে সাবস্ক্রাইব করুন:

আজকের দিন-তারিখ

  • বুধবার (সকাল ৭:৫০)
  • ২৭শে অক্টোবর ২০২১ খ্রিস্টাব্দ
  • ২০শে রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
  • ১১ই কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ (হেমন্তকাল)
জাতীয় হেল্প লাইন