আজ সোমবার,৮ই অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ,২৩শে নভেম্বর ২০২০ খ্রিস্টাব্দ

www.sunrise71.com

সর্দি-জ্বরের হোমিওপ্যাথিক চিকিৎসা

স্বর্দি-জ্বরের হোমিওপ্যাথিক চিকিৎসা


কোনো কারণে যখন শরীরের তাপ বৃদ্ধি পায় তখনই আমরা বলি জ্বর হয়েছে। জ্বর কিন্তু অনেক রকমের। যেমন- সামান্য জ্বর, সবিরাম জ্বর, একজ্বর, ওঠা-নামা জ্বর, পালাজ্বর ইত্যাদি।


জ্বরের প্রধান প্রধান লক্ষণ হলো- শরীরের উত্তাপ বৃদ্ধি, কাঁপুণি, বমি-বমি ভাব, অবসন্নতা, চোখ-মুখ শুকনো ইত্যাদি। বিভিন্ন রকম জ্বরের চিকিৎসা পদ্ধতিও বিভিন্ন রকম।

এই পোষ্টে কোন ধরনের জ্বরের কি চিকিৎসা পদ্ধতি তা নিয়ে বিস্তারিত আলোচনা হবে।

 

সর্দি-জ্বর(Catarrhal Fever):

এ রোগের কারণ হিসেবে বলা যায় ঠান্ডা লাগা, হঠাৎ প্রচন্ড গরম লাগা, বাতাস দিয়ে ঘাম বন্ধ করে দেওয়া, জলে ভেজা, মাথায় শিশির পড়া ইত্যাদি।



হাঁচি, পাতলা স্বর্দি বের হওয়া, গা শীত-শীত করা, মাথা ধরা বা মাথার যন্ত্রণা প্রভৃতি স্বর্দি-জ্বরের লক্ষণ। স্বর্দিজ্বরে উত্তাপ সামান্য বাড়ে বটে কিন্তু তেমন মারাত্মকভাবে বাড়ে না।

 

চিকিৎসাঃ

পায়খানা পরিস্কার না হওয়া, মাথা ধরা, নাক বন্ধ হয়ে যাওয়া প্রভৃতি লক্ষণে- নাক্সভূমিকা।

তৃষ্ণা, ছটফট করা, ঘাম বন্ধ, গা গরম প্রভৃতি লক্ষণে- অ্যাকোনাইট ন্যাপ।

স্বর্দি পেকে গেলে এবং গয়ের উঠলে- পালসেটিলা।

বুকে স্বর্দি বসলে এবং কষ্টকর কাঁশি উঠলে- ব্রায়োনিয়া।



পানিতে ভিজে স্বর্দি হলে- ডালকামারা।

স্বর্দির একেবারে প্রথম অবস্থায় গা শীত শীত করলে- রুবিনীর স্পিরিট ক্যাম্ফার অল্প চিনি সহ ঘন্টায় ১ ফোটা করে খেলে রোগের উপশম হয়।

 

আনুষঙ্গিক চিকিৎসাঃ

সারা শরীর চাদরে ঢেকে রাখলে উপকার হয়। পায়ে সব সময় মোজা পড়ে থাকতে হয়। বাইরের বাতাস সরাসরি যেনও শরীরে না লাগে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

ঠান্ডা পানিতে গোসল করা বন্ধ করা উচিত। পানি ফুটিয়ে ঈষদুষ্ণ অবস্থায় মাঝে মাঝে পান করলে উপকার হয়। ভাত বা ঐ জাতীয় রসযুক্ত খাদ্য গ্রহণ না করাই ভালো। স্বর্দিতে ডাবের পানি উপকারী।



[বিশেষ দ্রষ্টব্য: এই ওয়েবসাইটে প্রকাশিত তথ্যগুলো কেবল স্বাস্থ্য সেবা সম্বন্ধে জ্ঞান আহরণের জন্য। অনুগ্রহ করে ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করুন। ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ সেবনে আপনার শারীরিক বা মানসিক ক্ষতি হতে পারে। প্রয়োজনে, আমাদের সহযোগিতা নিন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।]

অ্যাডমিনঃ

আপনাদের সাথে রয়েছি আমি মোঃ আজগর আলী। ছোট বেলা থেকেই কম্পিউটারের প্রতি খুব আগ্রহ ছিল। মানুষের সেবা করারও খুব ইচ্ছে। আর তাই গড়ে তুলেছি স্বাস্থ্য সেবা বিষয়ক ওয়েবসাইট সানরাইজ৭১। আশা করছি, আপনারা নিয়মিত এই ওয়েবসাইট ভিজিট করবেন এবং ই-স্বাস্থ্য সেবা গ্রহণ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও পড়ুন:

সাম্প্রতিক পোস্টসমুহ

আজকের দিন-তারিখ

  • সোমবার (সকাল ১০:২৯)
  • ২৩শে নভেম্বর ২০২০ খ্রিস্টাব্দ
  • ৭ই রবিউস সানি ১৪৪২ হিজরি
  • ৮ই অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ (হেমন্তকাল)