আজ শুক্রবার,১০ই বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ,২৩শে এপ্রিল ২০২১ খ্রিস্টাব্দ

হোমিওপ্যাথিক ওষুধ Chikori নিয়ে বিস্তারিত তথ্য জেনে নিন

CHICORY [Chic]
Chicory ঔষধ এর মূল সুরঃ

 

১. তারা সবকিছু নিজেদের অধিকারের রাখতে চায়। এমন নিজেদের সন্তান, পরিবারবর্গ, অধিনস্তদের, দুনিয়াবী বস্তুগত জিনিস, টাকা-পয়সা ও ধন-সম্পদ ইত্যাদি।
২. এরা খুবই স্বার্থপর স্বভাবের হয়ে থাকে। যেকোনো বিষয়ে নিজের স্বার্থকে সবসময়ই অগ্রাধিকার দেয়।
৩. অন্যদের কাছ থেকে ভালোবাসা অধিকার বলে পেতে চায়। না পেলে তারা অনেক মনো:কষ্ট পায়।
৪. অল্পতেই মনে আঘাত পায় এবং নিজেকে প্রত্যাক্ষিত বলে মনে করে।
৫. তাদের আশেপাশের ও কাছের মানুষেরা যেন তাদের চাওয়া ও ভালোবাসাকে খুব বেশি মূল্যায়ন করে তারা সে বিষয়টা চায়।
৬. এরা অন্যদের ব্যাপারে খবরদারি করে।
৭. সার্বক্ষণিক অন্যদের সঙ্গ ও মনোযোগ চায়। তাদের কাছের মানুষেরা যেন সবসময় তাদের খোজ-খবর নেয় ও তাকে সঙ্গ দেয় তারা সেটা চায়।
৮. তাদের চাওয়াকে অবমূল্যায়িত, প্রত্যাক্ষিত, অগুরুত্বপূর্ণ হতে দেখলে তাদের মেজাজ বিগড়ে যায় এবং অনেক সময় তারা কান্নাকাটি করে।
৯. তারা একা থাকতে পছন্দ করে না। সব সময় যেন তাদেরকে সঙ্গ দেবার জন্য কেউ না কেউ থাকে তারা সেটা চায়।
১০. তারা তাদের স্বার্থ হাসিলের জন্য অনেক সময় স্বার্থপরতা বা প্রতারণার আশ্রয় নেয়।

Chicory ওষুধের চিত্র:
Chicory ওষুধের ব্যক্তিরা অত্যাধিক অধিকারসূচক, স্বার্থপরায়ন এবং ফন্দিবাজ লোক হয়ে থাকে। এমনকি তারা যখন অন্যদেরকে সাহায্য করে বিনিময় তারা তাদের কাছ থেকে কিছু চায়। তাদের ইচ্ছাশক্তি প্রবল, তারা অনেক গোয়ার প্রকৃতির, কর্তৃত্বপরায়ণ, তর্কবিতর্কে সিদ্ধহস্ত এবং তারা তাদের চিন্তা-চেতনা বা মতবাদকে অন্যদের উপর চাপিয়ে দিতে চায় এবং তার আশা করে সবাই তা মেনে নেবে। তারা প্রায়ই তাদের চাওয়া-পাওয়াগুলোকে অন্যদের উপর জোর করে চাপিয়ে দেয় এবং তারা তাদের ভালোবাসার মানুষদেরকে নিজের নিয়ন্ত্রণে রাখতে চায়।
তারা প্রায়ই অন্যান্যদের ভুল ত্রুটি খুঁজে বেড়ায়,বিরক্তিকর স্বভাবের হয়ে থাকে এবং অনধিকার চর্চা করে। “আমি যা বলি তাই করো”- এরকম মন্তব্য তারা প্রায়ই করে থাকেন।তারা সব ব্যাপারেই মতামত প্রদান করে এবং তারা মনে করে তারা যা বলে সেটাই সঠিক এবং সবচেয়ে ভালো। তারা অন্যদেরকে ভালবাসে কিন্তু নিজেদের স্বার্থেই সেটা করে।

অনেক সময় বাহ্যিকভাবে এ ধরনের লোকদেরকে শক্ত প্রকৃতির মানুষ বলে মনে হলেও ভিতরে ভিতরে তারা অনেক সংবেদনশীল এবং সহজেই তাদের মনে আঘাত লাগে। তারা খুবই আত্মকেন্দ্রিক এবং তারা অন্যদের কাছ থেকে সবসময় সংগ ও ভালোবাসা চায়।

Chicory ওষুধের ব্যক্তিরা একা থাকতে একদমই অপছন্দ করে এবং তারা সব সময় তাদের প্রিয় মানুষদের সঙ্গ ও মনোযোগ পেতে চায়। এক কথায় বলতে গেলে তারা মানুষের সঙ্গ ও ভালবাসার কাঙ্গাল কিন্তু এর সাথেও তাদের নিজেদের স্বার্থ জড়িত।যখন তারা অসুস্থ হয় ও যদি তাদের কাছের মানুষ তাদেরকে সংগ না দেয় বা কিছুটা সময়ের জন্য দূরে যেতে চায় তবে তারা অত্যন্ত অভিমান করে।
তারা তাদের কাছের লোক বা পরিবারবর্গকে অত্যন্ত ভালোবাসে ও তাদের যত্ন করে কিন্তু বিনিময়ে তারা তাদের কাছ থেকে একই ধরনের ভালোবাসা ও যত্ন প্রত্যাশা করে। যখন তারা তা পায় না তখন তারা অত্যন্ত বিক্ষুব্ধ হয়।

Chicory ওষুধের এই মনস্তাত্ত্বিক অবস্থা অনেকসময় সময় ছোটবেলা থেকেই একজন ব্যক্তির মাঝে তৈরি হতে থাকে যখন তারা তাদের কাছের মানুষ বা অভিভাবকদের কাছ থেকে ভালোবাসা বঞ্চিত হয় অথবা অবহেলায় বেড়ে ওঠে।ছোটবেলা থেকেই তাদের মধ্যে একটি দৃঢ় বিশ্বাস গড়ে ওঠে যে যদি কোন মানুষ তাদের প্রতি মনোযোগ ভালোভাবে না দেয় এর অর্থ হচ্ছে তারা তাকে ভালোবাসে না। কিন্তু তারা একজনের কাছ থেকে কতটুকু ভালোবাসা পাওয়ার যোগ্য বা পেতে হবে এই বিষয়টা বাস্তবতার সাথে মিলাতে পারে না। তারা যে অন্যদের প্রতি অত্যাধিক অধিকার বা কর্তৃত্ব প্রদর্শন করে এই বিষয়টাও তাদের অবচেতন মনে অন্যের কাছ থেকে ভালোবাসা পাওয়ার জন্যই করে।

বাস্তব উদাহরণে Chicory রোগীদের ব্যক্তিত্ব:
১. যেসব শিশুরা তাদের পিতামাতার কাছ থেকে অত্যাধিক মনোযোগ প্রত্যাশা করে এবং কিছুটা মনোযোগ না পেলেই বিভিন্ন শারীরিক ও মানসিক সমস্যা দেখা দেয় তাদের জন্য Chicory ঔষধ।
২.একজন কন্যা তার বাবা-মার সন্তুষ্টি লাভের জন্য বা মনোযোগ লাভের জন্য অনেক সময় বিভিন্ন শারীরিক বা মানসিক রোগের অভিনয় করে বা মিথ্যার আশ্রয় নেয়।
৩. একজন Chicory ওষুধের স্ত্রীলোক তার স্বামীর সান্নিধ্য ও মনোযোগ সবসময় চায়। এমনকি জরুরী প্রয়োজনে স্বামী অফিস বা কর্মস্থলে গেলেও সে মনঃক্ষুন্ন হয়। সে অনেক সময় বিলাপ করে বলে আমি জীবনে তোমার কাছ থেকে কিছু পেলাম না এমনকি তোমার সঙ্গও পেলাম না।
৪.একজন আদর্শিক Chicory ওষুধের শিশুরা তাদের বাবা-মার কাছে কোনো শিশুকে আসতে দেয় না এমনকি তাদের অন্য ভাই-বোনদের প্রতিও তারা অনেক হিংসা করে।
৫. Chicory ওষুধের শিশুরা তাদের খেলনা অন্যদের সাথে শেয়ার করে না এবং সবকিছু নিজের অধিকারে রাখতে চায়।
৬. একজন কর্তৃত্বপরায়ন Chicory ওষুধের বাবা তার সন্তানদের (যদিও তারা অনেক সময় বড় থাকে) তার নিজের অধীনে রাখতে চায়। তাদের সব কিছুকে তারা নিয়ন্ত্রণ করতে চায়। তাদের সন্তানের কাছ থেকে তারা ভালোবাসা বা মনোযোগ না পেলে অত্যন্ত মনঃক্ষুন্ন হয়ে বিভিন্ন শারীরিক ও মানসিক রোগে আক্রান্ত হয়।
৭. একজন Chicory ওষুধের মা তার সন্তানের মনোযোগ পাওয়ার জন্য অনেক সময় মিথ্যা অভিনয় করে যেমন যখনই তার সন্তান তার ছেলের বউয়ের দিকে বেশি মনোযোগ দেয় বা তার থেকে দূরে চলে যাওয়ার কোন পরিস্থিতিতে যায় তখনই সে এমন পরিস্থিতি তৈরি করে যে তার বুকে ব্যথা হচ্ছে বা বড় কোনো অসুস্থতা দেখা দিয়েছে এবং এখনই তাকে হাসপাতালে নিতে হবে বা যত্ন নিতে হবে।

অন্য ব্যক্তিরা Chicory ওষুধের মানুষের সম্পর্কে কি বলে? :
১. এই লোকটি পৃথিবীর সবচেয়ে হিংসাত্মক ও স্বার্থপর লোক।
২. সে তার পরিবারের লোকদেরকে তার কথায় নাচাতে চায়।
৩. সে যতই ভালোবাসা ও মনোযোগ পাক না কেন , সে কোন কিছুতে সন্তুষ্ট হয় না।
৪. সে একজন ঘ্যানঘ্যান করা মহিলা।

Chicory ওষুধের ব্যক্তিরা নিজেদের সম্পর্কে কি বলে?
১.আমি তোমার জন্য এত কিছু করলাম কিন্তু বিনিময়ে আমি তোমার কাছ থেকে কি পেলাম?
২.আমি তোমাদের জন্য এত কিছু করলাম কিন্তু দিনশেষে আমার কপালে দুর্ভাগ্যই জুটলো।
৩. তুমি আমাকে ভালোবাসো না, আমার প্রতি যত্ন নেও না ও আমার কোন চাওয়া- পাওয়াকে মূল্য দেও না।

উপরের বর্ণিত Chicory ওষুধের যে মনস্তাত্ত্বিক চিত্র আমরা দেখতে পেলাম তা যখন আমরা কোনো রোগীর মাঝে অসুস্থতা কালীন সময়ে অথবা অন্য কোন সময়ে ভালোভাবে পরিলক্ষিত করতে পারব তখন এই ওষুধটি প্রয়োগ করলে তাদের মনোজগতে এক ধরনের ইতিবাচক পরিবর্তন হবে। সেই সাথে তাদের মানসিক ও শারীরিক উভয় সমস্যা দূর হবে।

 

 

[বিশেষ দ্রষ্টব্য: এই ওয়েবসাইটে প্রকাশিত তথ্যগুলো কেবল স্বাস্থ্য সেবা সম্বন্ধে জ্ঞান আহরণের জন্য। অনুগ্রহ করে ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করুন। ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ সেবনে আপনার শারীরিক বা মানসিক ক্ষতি হতে পারে। প্রয়োজনে, আমাদের সহযোগিতা নিন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।]

অ্যাডমিনঃ

আপনাদের সাথে রয়েছি আমি মোঃ আজগর আলী। ছোট বেলা থেকেই কম্পিউটারের প্রতি খুব আগ্রহ ছিল। মানুষের সেবা করারও খুব ইচ্ছে। আর তাই গড়ে তুলেছি স্বাস্থ্য সেবা বিষয়ক ওয়েবসাইট সানরাইজ৭১। আশা করছি, আপনারা নিয়মিত এই ওয়েবসাইট ভিজিট করবেন এবং ই-স্বাস্থ্য সেবা গ্রহণ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও পড়ুন:

Subscribe: Dinajpur School

সাম্প্রতিক পোস্টসমুহ

আজকের দিন-তারিখ

  • শুক্রবার (দুপুর ১:৪৬)
  • ২৩শে এপ্রিল ২০২১ খ্রিস্টাব্দ
  • ১০ই রমজান ১৪৪২ হিজরি
  • ১০ই বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)