আজ বুধবার,২৯শে বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ,১২ই মে ২০২১ খ্রিস্টাব্দ

যৌন রোগে বহুল ব্যবহৃত হোমিওপ্যাথিক কিছু ওষুধ

যৌন রোগে ব্যবহৃত ওষুধ

 

 

 

আমি মনে করি মেটেরিয়া মেডিকার ,রেপার্টরীর পাশাপাশি অভিজ্ঞ চিকিৎসকের লেখা অভিজ্ঞতার বর্ণনা ,অব্যর্থ সিরিজের বইকে অবজ্ঞা করার কিছুই নাই । সেখানে দেখিবে ছাই উড়াইয়া দেখ তাই পাইলেও পাইতে পারো অমূল্য রতন । আমি বেলেডোনার রোগিকে খুব ভালো করে চিনি তবুও যদি কোথাও নতুন কোনো লক্ষণ পাই সঙ্গে সঙ্গে তা লিখে নেই বা মনে গেথে নেয়ার চেষ্টা করি । বই দেখে নয় অভিজ্ঞতার আলোকে ঔষধ স্মরণ রাখতে হবে;কিছু কিছু শর্ট টেকনিক মাথায় রাখতে হবে । পূর্বের ১৩ টি ঔষধ ছাড়াও আর কিছু ঔষধ আছে যা ব্যক্তিবিশেষে যৌন অক্ষমতা থেকে মুক্তি দিতে পারে । বিভিন্ন রেপোর্টারি , মেটেরিয়া মেডিকা ও অভিজ্ঞ চিকিৎসকগণ থেকে প্রাপ্ত কিছু ঔষধের সংক্ষিপ্ত আলোচনা করা হলো।
∆ ফসফরাস (PHOSPHORUS):
সুন্দর লম্বা ছিপছিপে গড়ন,চালাক সমান্য কারনে মন খারাপ। হাঁটতে সামনের দিকে সামান্য নুয়ে চলে এই ধাতুর রোগী হস্তমৈথুন, স্বপ্নদোষ বা অতিরিক্ত স্ত্রী সহবাস বা অসাড়ে শুক্রক্ষরন ইত্যাদি কারনে ধ্বজভঙ্গ বা যৌন অক্ষমতার জন্য প্রযোজ্। সেবন বিধিঃ – ২০০ শক্তি কিছু দিন সেব্য । অথবা ১ এম সাতদিন পরপর ২ মাত্রা সেব্য।
∆ এনাকার্ডিয়াম ওরিয়েন্টাল (ANACARDIUM ORI) :
কোনো প্রকার উত্তেজনা ছাড়াই দিনের বেলায় লিঙ্গোত্থান। কৃত্রিম উপায়ে রেতঃপাত। অণ্ডকোষে রতিক্রিয়ার ন্যায় সুখকর চুলকানি । যৌন ইচ্ছার বৃদ্ধি অথবা উত্তেজনা অভাব ও সঙ্গমের সময় সুখানুভূতি আসে না । প্রস্রাব ও মলত্যাগের পর কোথ দিতে প্রস্টেট গ্রন্থি থেকে রস নিঃসরণ । কঠিন মলত্যাগের সময় বীর্য নিঃসরণ এই সমস্যায় ১২ শক্তি চমৎকার কার্যকর। স্মৃতি শক্তির দূর্বলতা , পরিচিত দের নাম ভুলে যাওয়া ইত্যাদি এনাকার্ডিয়ামের লক্ষণ মিলিয়ে ঔষধ দিবেন ।
∆ কেলি ব্রোম (KALI BROMATUM) :
অর্থনৈতিক বা বৈষয়িক সমস্যায় বিষন্নতা জনিত কারণে যৌন দুর্বলতায় এটি প্রযোজ্য। কর্মহীনতায় মারাত্মক হতাশা থেকে যাদের যৌন অক্ষমতা এসে গেছে তাঁদের জন্য অধিক কার্যকর । স্মরণশক্তির দুর্বলতা,স্নায়বিক দুর্বলতা,হাত দুটি সর্বদাই ব্যস্ত থাকে, ব্রেন ফ্যাগ , নিদ্রাহীনতা । মৃগী ইত্যাদি লক্ষণ সমষ্টিসহ যৌন অক্ষমতার রোগীর জন্য কেলিব্রোম
∆ এনাগেলিস আর্ভেনসিস (ANAGALLIS ARVENSIS) :
লিঙ্গোত্থানের পূর্বে ও সময়ে মুত্রনালিতে জ্বালা সঙ্গমের সময় উপশম। ডান অণ্ডকোষ ও রেতঃরজ্জুতে টেনেধরা ব্যথা। রেতঃরজ্জুতে ছিন্নকর ব্যথা।সিম্ফাইসিস পিউবিসে শিহরণ।
∆ ক্যালেডিয়াম( CALADIUM SEGUINUM):
যারা মাত্রাতিরিক্ত হস্তমৈথুন করে দুবর্ল হয়ে পড়েছেন ; বর্তমানে যৌনমিলনে কোন আনন্দ পান না বা যৌনমিলনের পর বীর্যনির্গত হয় না বা যাদের বীর্য তাড়াতাড়ি নির্গত হয়ে যায়, গায়ে মিষ্টি ঘাম তাদের জন্য এই ঔষধ কার্যকরী।
∆ মস্কাস (MOSCHUS MOSCHIFERUS)
ডায়াবেটিস রোগীদের ধ্বজভঙ্গে এটি ভালো কাজ করে। যেকোনো কারণে ক্ষুদ্রাকৃতি হয়ে যাওয়া পুরুষাঙ্গকে পূর্বের আকৃতিতে ফিরিয়ে আনতে চমৎকার ক্রিয়া দেখায় ।
∆ টিটেনিয়াম (TITANIUM )
সঙ্গমে অতি দ্রুত বীর্যপাত ও বীর্যপাতলা হলে ।টিটানিয়াম এইরুপ যৌন অক্ষমতার উপর খুবই কার্যকর । সেবন বিধিঃ – ৩x- ১ টি করে ট্যাবলেট – দিনে ৩ বার সেব্য।
নুফার লুটিয়া (NUPHAR LUT) :
কাম উত্তেজনার কথায় কিংবা উত্তেজনা আসার সাথে সাথে অসাড়ে বীর্যপাত ও যৌন যৌন অক্ষমতার নির্মুলের জন্য প্রয়োজনীয় ঔষধ।
সেবন বিধিঃ – নিম্ন শক্তি ( মাদার টিংচার ) ১০ ফোটা করে সামান্য জলসহ প্রত্যহ ৩ বার সেব্য।
∆ ক্যালকেরিয়া কার্ব (CALCAREA CARBONICA)
এটি ধাতুগত চিকিৎসা ; ক্যালকেরিয়া কার্ব যৌনশক্তি বৃদ্ধির ক্ষেত্রে একটি উৎকৃষ্ট ঔষধ।বিশেষত মোটা,থলথলে স্বাস্থ্যের অধিকারী,প্রচুর ঘাম হয় , সিদ্ধডিম প্রিয় ব্যক্তিদের যৈন অক্ষমতার বেলায় এটি ভালো কাজ করে। সেবন বিধিঃ ৩০ শক্তিতে দিনে এক বার কিছু দিন বা উচ্চ শক্তি দুই এক মাত্রা ।
∆ নেট্রাম কার্ব (NATRUM CARBONICUM)
যে-সব নারীদের পুরুষরা আলিঙ্গন করলেই অরগাজম হয়ে যায় অর্থাৎ অল্পতেই তাদের তৃপ্তি ঘটে যায় এজন্য আর সঙ্গমে আগ্রহ থাকে না,তাদের জন্য উৎকৃষ্ট ঔষধ নেট্রাম কার্ব। এই কারণে যদি তাদের সন্তানাদি না হয় অর্থাৎ বন্ধ্যাত্ব দেখা দেয়,নেট্রাম কার্বে সেই বন্ধ্যাত্বও সেরে যাবে।
∆ ইস্কুলাস হিপ (AESCULUS HIP)
প্রত্যেকবার পায়খানা ও প্রস্রাবের পর প্রস্টেট গ্রন্থি থেকে রস নিঃসরণ;ঘুমের মধ্যে বীর্যস্খলন।জননেন্দ্রিয়ের নানাবিধ সমস্যায় এটি প্রয়োজনীয় ঔষধ।
∆ এলো সক (ALEOSOC)
বর্ধিত যৌন ইচ্ছা, সাধারণত ঘুম থেকে জাগ্রত হওয়ার পর, আহারের পর ও সন্ধ্যায়। সকালে ও প্রস্রাবত্যাগের পর লিঙ্গোত্থান। দিবা নিদ্রাকালে অনৈচ্ছিক বীর্যপাত;সকালের দিকে যৌন উত্তেজনা,অস্থির নিদ্রা।লিঙ্গ সংকুচিত হয়ে যায় এবং অণ্ডকোষ শীতল এরুপ লক্ষণে এলো অধিক উপযোগী।
∆ এলুমেন (ALUMEN)
রাতে আহারের সময় লিঙ্গোদ্রেক।ঘন ঘন বীর্যস্খলন । গনোরিয়া;প্রমেহ , পেটের মধ্য লাইন থেকে ব্যাথা তীর বেগে ধাবিত হয়ে,সুতার মতো হয়ে পুংলিঙ্গের নিম্নদিকে যায়। পুংলিঙ্গের বামপাশে কাটার মতো ব্যথা এই লক্ষণ সমষ্টিতে এলুমেন উপযোগী।
∆ এলুমিনা (ALUMINA)
যৌন আকাঙ্খার বৃদ্ধি অথবা প্রচাপিত । ঘন ঘন রেতঃপাত ও সারা রাত লিঙ্গোত্থান। লিঙ্গমুণ্ডের পশ্চাতে অধিক বেদনা । ।লিঙ্গাগ্র চামড়া থেকে ছাল উঠা। রেতঃরজ্জুতে সংকোচক ব্যাথা তার সাথে অণ্ডকোষে সংকোচন। একটি অণ্ডকোষ কাঠিন্য ও ব্যাথাপূর্ণ অনুভব । কষ্টকর মলত্যাগের( কোষ্ঠ্যবদ্ধতা) সময় প্রস্টেট গ্রন্থি থেকে রস নিঃসরণ। সঙ্গমের সময় এবং লিঙ্গোত্থান চলাকালে যৌনাঙ্গে প্রচন্ড ব্যথা। বীর্যপাতের পর কষ্টের বৃদ্ধি। সঙ্গমের সময় ও লিঙ্গোত্থান সময়ে পেরিনিয়ামে ঘাম। এরুপ সমস্যায় এলুমিনা অধিক উপযোগী।
∆ এম্ব্রা গ্রেসিয়া (AMBRA GRISEA)
বাহ্যিক কোনো কারণ ছাড়াই যৌনাঙ্গে ইন্দ্রিয় পরিতৃপ্তিকর, উত্তেজনা ও চুলকানি। দুই উরুর মধ্যবর্তী স্থানে কাঁচা ক্ষত। রেতঃরজ্জু অঞ্চলে ও অণ্ড থলিতে জ্বালা। সকালে ভীষণ লিঙ্গোত্থান, কিন্তু কামোন্মত্ততা সূচক কোন অনুভুতি নেই,তার সাথে যৌনাঙ্গ অসাড় বা অবশতা।

অ্যাডমিনঃ

আপনাদের সাথে রয়েছি আমি মোঃ আজগর আলী। ছোট বেলা থেকেই কম্পিউটারের প্রতি খুব আগ্রহ ছিল। মানুষের সেবা করারও খুব ইচ্ছে। আর তাই গড়ে তুলেছি স্বাস্থ্য সেবা বিষয়ক ওয়েবসাইট সানরাইজ৭১। আশা করছি, আপনারা নিয়মিত এই ওয়েবসাইট ভিজিট করবেন এবং ই-স্বাস্থ্য সেবা গ্রহণ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও পড়ুন:

Subscribe: Dinajpur School

সাম্প্রতিক পোস্টসমুহ

আজকের দিন-তারিখ

  • বুধবার (রাত ৯:০০)
  • ১২ই মে ২০২১ খ্রিস্টাব্দ
  • ২৯শে রমজান ১৪৪২ হিজরি
  • ২৯শে বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)