আজ বুধবার,২৯শে বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ,১২ই মে ২০২১ খ্রিস্টাব্দ

Symptoms of Cancer

ক্যান্সারের এই লক্ষণগুলো সবার জন্য জানা জরুরী – আজই সাবধান হউন

ক্যান্সারের লক্ষণসমুহঃ

 

 

সানরাইজ৭১ এ সবাইকে স্বাগতম। আশা করছি, সবাই ভালো আছেন। আজ আমরা আলোচনা করবো ক্যান্সারের লক্ষণগুলো নিয়ে। ক্যান্সার একটি মরণব্যাধি রোগ। আগে থেকেই যদি আপনার ক্যান্সার সম্পর্কে সচেতনতাবোধ থাকে তবে এই রোগ আপনার তেমন ক্ষতি নাও করতে পারে। তাই আসুন আমরা ক্যান্সারের লক্ষণগুলো খুব ভালোভাবে জেনে নিই।

 

১। দ্রুত ওজন কমে যাওয়াঃ যদি আপনি দেখেন যে, হঠাৎ করেই আপনার ওজন কমে গেছে কিংবা যাচ্ছে তবে অনুগ্রহ করে এই লক্ষণটিকে অবজ্ঞা করবেন না। ওজন মাঝে মাঝে না হলেও মাসে অন্তত একবার চেক করবেন। এটা করা সবারই উচিত। নইলে ওজন হ্রাস হলেও আপনি বুঝতে পারবেন না। কিছু কিছু ক্যান্সার শরীরের ওজনকে খুব দ্রুত গতিতে কমিয়ে ফেলে। তাই, এ ব্যাপারে আপনাকে অবশ্যই সাবধানতা অবলম্বন করতে হবে।

২। অস্বাভাবিক পরিবর্তনঃ শরীরের কোথাও যদি অস্বাভাবিক পরিবর্তন হতে দেখেন অর্থাৎ মাংস পিণ্ড বের হচ্ছে কিংবা এরকম কিছু তাহলে হয়তো আপনার জন্য অনাকাঙ্খিত কিছুই অপেক্ষা করছে। এরকম লক্ষণ দেখা গেলে সময় নষ্ট না করে দ্রুত ডাক্তারের সাথে যোগাযোগ করবেন।

৩। জ্বরঃ শুনতে অবাক লাগলেও এটিও চরম সত্য। আপনার যদি ঘন ঘন জ্বর হয় তবে এটিও ক্যান্সারের কারণ হিসেবে চিহিৃত হতে পারে। তবে, প্রথমদিকে জ্বরের জন্য যে সাধারণ ওষুধগুলো রয়েছে তা গ্রহণ করবেন। কোনভাবেই যদি কাজ না হয় তবে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হবেন।  কিছু ক্যান্সারের শেষের দিকে ঘন ঘন জ্বর হয় আবার কিছু ক্যান্সারের শুরুর দিকেই ঘন ঘন জ্বর হতে দেখা যায়।

৪। অস্বাভাবিক কাশিঃ সাধারণ কাশির কথা এখানে বলা হচ্ছে না। যে কাশি দীর্ঘদিন স্থায়ী হচ্ছে এবং কোন ওষুধেই সারছে না সেই রকম কাশির ক্ষেত্রে একটু জটিল কিছু হওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই, আপনার কাশি যদি জটিল হয় তবে সময় নষ্ট না করে চিকিৎসকের পরামর্শ নিন।

৫। খাবার খেতে সমস্যাঃ কিছু খেলেই যদি পেটের গণ্ডগোল হয়, বদহজম হয় তবে এই কারণটিকেও অবজ্ঞা করবেন না। এতে গলনালীর সমস্যা থাকতে পারে। আর গলনালীতেও কিন্তু ক্যান্সার হয়।

৬। ক্লান্তিঃ এখানে দীর্ঘস্থায়ী ক্লান্তিবোধের কথা বলা হচ্ছে। যদি তেমন কোনো কারণ ছাড়াই আপনার ক্লান্তি লাগে, শরীর মেজ-মেজ করে, ভারবোধ মনে হয় তবে বিষয়টিকে এড়িয়ে যাবেন না। মলাশয়ের ক্যান্সার কিংবা রক্তে ক্যান্সার হলে এমন উপসর্গ দেখা যায়। তাই স্বাভাবিকের চেয়ে যদি বেশি ক্লান্তিবোধ আপনার লাগে তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

৭। মূত্র ত্যাগে ব্যথাঃ মূত্র ত্যাগের সময় যদি আপনার অন্ত্রে ব্যথা করে তবে এটিও ক্যান্সারের কারণ হতে পারে।

৮। পেটে কন্টিনিউ ব্যথাঃ পেটে ব্যথা যদি লেগেই থাকে তবে এটিকে সাধারণ রোগ বা কারণ মনে না করাই শ্রেয়। বেশিরভাগ ক্যান্সার রোগীর ক্ষেত্রে এমন লক্ষণ পাওয়া যেতে পারে।

৯। আঘাত ছাড়াই দাগঃ কোনো দূর্ঘটনা ছাড়াই যদি আপনার শরীরে কোথাও কোথাও কালশিটে দাগ দেখা যায় তবে এর পরিণাম ভয়ংকর হতে পারে। মুখে, ঘাড়ে কিংবা বুকে লালচে দাগ হওয়াটাও ভালো কিছু নয়। এরকম হলে সত্ত্বর ডাক্তারের পরামর্শ নিন।

 

পরিশেষে বলতে চাই, এর বাইরেও আরো কিছু লক্ষণ রয়েছে। সময়ের আবর্তনে এক একটি রোগ একাধিক লক্ষণ নিয়ে আসতে পারে। কিন্তু এখন পর্যন্ত উপরের লক্ষণগুলোকে চিহিৃত করা সম্ভব হয়েছে। যদিও এমনটি নয় যে, উপরের লক্ষণ দেখা দিলেই আপনার ক্যান্সার হয়েছে ধরে নিতে হবে। ভয়ের কিছু নেই। জন্ম-মৃত্যু বিধাতার হাতে। কিন্তু তারপরেও আপনাকে সচেতন হতে হবে। যদি উপরের লক্ষণসমষ্টির কোন একটি বা দুটি বা একাধিক লক্ষণ দেখা দেয় আপনার মধ্যে তবে অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হতে ভুলবেন না যেন।

 

[বিশেষ দ্রষ্টব্য: এই ওয়েবসাইটে প্রকাশিত তথ্যগুলো কেবল স্বাস্থ্য সেবা সম্বন্ধে জ্ঞান আহরণের জন্য। অনুগ্রহ করে ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করুন। ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ সেবনে আপনার শারীরিক বা মানসিক ক্ষতি হতে পারে। প্রয়োজনে, আমাদের সহযোগিতা নিন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।]

অ্যাডমিনঃ

আপনাদের সাথে রয়েছি আমি মোঃ আজগর আলী। ছোট বেলা থেকেই কম্পিউটারের প্রতি খুব আগ্রহ ছিল। মানুষের সেবা করারও খুব ইচ্ছে। আর তাই গড়ে তুলেছি স্বাস্থ্য সেবা বিষয়ক ওয়েবসাইট সানরাইজ৭১। আশা করছি, আপনারা নিয়মিত এই ওয়েবসাইট ভিজিট করবেন এবং ই-স্বাস্থ্য সেবা গ্রহণ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও পড়ুন:

Subscribe: Dinajpur School

সাম্প্রতিক পোস্টসমুহ

আজকের দিন-তারিখ

  • বুধবার (রাত ৯:১৫)
  • ১২ই মে ২০২১ খ্রিস্টাব্দ
  • ২৯শে রমজান ১৪৪২ হিজরি
  • ২৯শে বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)