আজ বুধবার,২৯শে বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ,১২ই মে ২০২১ খ্রিস্টাব্দ

Sample Image of Motivation

সফল হতে চাইলে আজ থেকে এই ৪টি চিন্তা করা বাদ দিন

সফল হতে চাইলে


সানরাইজ৭১ এ আপনাকে স্বাগতম। আশা করছি, সবাই ভালো আছেন। আজ আমরা আলোচনা করবো এমন চারটি বিষয় নিয়ে যেটা আপনার জীবনের সফল হওয়ার দ্বারপ্রান্তে। অনুগ্রহ করে এই চারটি বিষয় জীবন থেকে মুছে ফেলুন। তো আর কথা নয় – সরাসরি যাচ্ছি মূল আলোচনায়।

সফল তো সকলেই হতে চান। নিজের জীবনের সাফল্য আনতে কে না পছন্দ করে বলুন! জীবনে চলার গতিতে সাফল্য, কর্মক্ষেত্রে সাফল্য ও সম্পর্কের সকল ক্ষেত্রে সাফল্য আনতে পারলে পুরো জীবনটাই আনন্দে ভরপুর হয়ে ওঠে। তখন নিজেকে পৃথিবীর সবচাইতে সুখী ব্যক্তি মনে হয়।

কিন্তু আপনার নিজের কিছু চিন্তা-ভাবনা, প্রতিনিয়তই কমিয়ে দিচ্ছে আপনার সফল হওয়ার সম্ভাবনা। আপনি হয়তো না বুঝেই এ ধরণের চিন্তা-ভাবনা করে ফেলছেন।

কিন্তু এই চিন্তা অবচেতন মানেই আপনার কাজের গতির ইচ্ছা কমিয়ে দিচ্ছে। মোট কথা, আপনার জীবন থেকে – জীবন কেড়ে নিয়ে আপনাকে অন্তঃসার শুন্য করে দিচ্ছে। তাই এই ধরণের চিন্তা-ভাবনা করা একেবারেই উচিত নয়।

প্রথম চিন্তাটি হচ্ছে – যদি এমনটা হতো – এমনটা ভাবাঃ

আপনার কথা-বার্তা এবং চিন্তায়, (যদি) শব্দটির ব্যবহার সম্পূর্ণ বিষের মতো কাজ করে। আর (যদি) শব্দটির সাথে, আপনি নিজেকে ভাগ্যের ওপর ছেড়ে দেয়ার চিন্তা করে ফেলছেন। আপনার নিজস্ব কোনো চেষ্টাই থাকবে না। যখন আপনি নিজের সাথে (যদি) শব্দটি জড়িয়ে ফেলবেন। (যদি এমন হতো – আমি অনেক সুখী এবং সফল হতাম) এই ধরণের চিন্তা আপনাকে সফল হতে সব সময় বাধা দেবে।

দ্বিতীয় চিন্তাটি হচ্ছে – এটা করা তো অসম্ভব – এরকমটা ভাবাঃ

একজন সফল মানুষের জীবনে অসম্ভব বলে কোনো শব্দের স্থান থাকতে পারে না। আপনি নিজের মুখে উচ্চারণ করে এবং ভেবে নিয়ে কাজটিকে আপনি অসম্ভবের কাতারে ফেলে দিচ্ছেন। চেষ্টা ছাড়াই কোনো কাজ সম্পর্কে এ ধরণের মন্তব্য বা চিন্তা করা আপনাকে আপনার সফলতার কাজটি থেকে বিরত রাখবে এবং অবশ্যই আপনার সফলতার সম্ভাবনা কমে যাবে।

তৃতীয় চিন্তাটি হচ্ছে – মনে হয় এটি হবে না – এরকমটা ভাবাঃ

মনে হওয়া বা কোনো কিছু নিয়ে সন্দেহ প্রকাশ করা আরেকটি বিশাক্ত জিনিষ। আপনি যদি নিজে নিজে চিন্তা করে রাখেন বা ভেবে রাখেন (এটি হবে না, মনে হয় এভাবে করলে ভালো হবে না) ইত্যাদি, তাহলেও সে কাজটি করতে আপনি একেবারেই উৎসাহ পাবেন না। যদি কাজটি আপনার করতেই হয় তবে করবেন ঠিক দায়সারা ভাবে। ফলে আপনি নিজের হাতেই দূর করে দিচ্ছেন নিজের সফলতার সম্ভাবনা।

চতুর্থ চিন্তাটি হচ্ছে – মানুষ কি বলবে বা ভাববে – এরকমটা ভাবাঃ

আপনি যাই করেন না কেন, আপনার আশেপাশের মানুষ তা নিয়ে আপনাকে কথা শোনাতে থাকবে। আপনি ভালো একটি কাজ করলেও কথা শুনবেন এবং খারাপ কাজ করলে তো কথা শুনতেই হবে। অর্থাৎ আমাদের সমাজটা এমন যে, এখানে কোনো কিছু করলে – মানুষের কথা শোনার জন্য প্রস্তুত থাকতে হবে। আপনি নিজেকে সফলতা থেকে বঞ্চিত করবেন তখনই – যখন মানুষ কি বলবে তা ভেবে নিজেকে একটি ভালো কাজ করা থেকে বিরত রাখবেন।

তাই আপনাদের কাছে আমার একটাই অনুরোধ, সেটা হলো – আপনাদের ভালো কোনো কাজের মাঝে (যদি, অসম্ভব, মনে হয় কিংবা মানুষ কি বলবে) এই কথাগুলো ভেবে – আপনি আপনার কাজটি থেকে বিরত থাকবেন না। যদি এগুলো মানতে না পারেন তবে আপনার পক্ষে সফল হওয়ার সম্ভাবনা খুবই কম। হয়তো জীবনের শেষ প্রান্তে এসে, শুধুই আফসোস করতে হবে।

আজ এখানেই শেষ করছি। আবারও নতুন কোনো পোস্ট নিয়ে ফিরে আসবো অন্যদিন। সেই পর্যন্ত সবাই সুস্থ্য, সুন্দর ও ভালো থাকুন। করোনাকে ভয় নয় – সচেতনতায় যথেষ্ট।

এই পোস্টটি যদি আপনার ভালো লাগে এবং প্রয়োজনীয় মনে হয় তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না যেন।

অ্যাডমিনঃ

আপনাদের সাথে রয়েছি আমি মোঃ আজগর আলী। ছোট বেলা থেকেই কম্পিউটারের প্রতি খুব আগ্রহ ছিল। মানুষের সেবা করারও খুব ইচ্ছে। আর তাই গড়ে তুলেছি স্বাস্থ্য সেবা বিষয়ক ওয়েবসাইট সানরাইজ৭১। আশা করছি, আপনারা নিয়মিত এই ওয়েবসাইট ভিজিট করবেন এবং ই-স্বাস্থ্য সেবা গ্রহণ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও পড়ুন:

Subscribe: Dinajpur School

সাম্প্রতিক পোস্টসমুহ

আজকের দিন-তারিখ

  • বুধবার (রাত ৮:৩৪)
  • ১২ই মে ২০২১ খ্রিস্টাব্দ
  • ২৯শে রমজান ১৪৪২ হিজরি
  • ২৯শে বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)