আজ সোমবার,৮ই অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ,২৩শে নভেম্বর ২০২০ খ্রিস্টাব্দ

www.sunrise71.com

করোনা ভাইরাস কি এবং এটা হলে কি কি লক্ষণ দেখা দেয়

করোনা ভাইরাস ও এর লক্ষণ

বিশ্বব্যাপী নতুন প্রাণঘাতী করোনা ভাইরাসটিতে আক্রান্তের  সংখ্যা ৭৪ লাখ এর উপর ছাড়িয়ে গেছে। আর এতে এখন পর্যন্ত মারা গেছেন প্রায় ৫ লক্ষ মানুষ। রোববার প্রকাশিত নতুন তথ্য থেকে এমন তথ্য জানা গেছে।

মরণব্যাধি এই ভাইরাসের এখন পর্যন্ত কোনো ওষুধ বা ভ্যাকসিন আবিষ্কার হয়নি। তবে বিভিন্ন দেশ চেষ্টা করে চলেছে এবং সফলতার মুখ হয়তো অচিরেই দেখবে বলে তারা আশাবাদী। তাই বর্তমানে সচেতনতাই হচ্ছে এই রোগ থেকে বাঁচার অন্যতম উপায়।

একজন মানুষের শরীর থেকেও এই ভাইরাস অন্য মানুষের শরীরে ছড়িয়ে পড়তে পারে এবং এটা খুব সহজেই। প্রথমে মনে করা হয়েছিল ভাইরাসটি সামুদ্রিক খাবার থেকে ছড়াচ্ছে।

তবে চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে– একজন মানুষের শরীর থেকেও এই ভাইরাস অন্য মানুষের শরীরে ছড়িয়ে পড়তে পারে। মার্কিন যুক্তরাষ্ট্র সম্প্রতি মারাত্মক এই ভাইরাস সম্পর্কে প্রথম রিপোর্ট জমা দিয়েছে।

দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, জাপান ছাড়াও বিশ্বের অন্যান্য সব দেশেই যথাক্রমে ছড়াচ্ছে করোনাভাইরাস। আমাদের বাংলাদেশের অবস্থাও বর্তমানে শোচনীয়। তবে এই ভাইরাস সম্পর্কে অনেকেই জানেন না। চলুন জেনে নিই কী এ করোনাভাইরাস ও কীভাবে ছাড়ায়?

করোনাভাইরাস কী?
করোনাভাইরাস এমন এক ভাইরাস, যা সাধারণ ফ্লু বা ঠাণ্ডা লাগার মতোই প্রথমে আক্রমণ করে ফুসফুসে। এই ভাইরাস থেকে শ্বাসকষ্টজনিত সমস্যা দেখা দেয়। ধীরে ধীরে তা মারাত্মক আকার ধারণ করে। যার থেকে মৃত্যু পর্যন্ত হতে পারে।

করোনাভাইরাসের লক্ষণ
করোনাভাইরাসের কিছু প্রাথমিক লক্ষণ রয়েছে। তবে এই লক্ষণগুলো খুবই সাধারণ। সর্দি-কাশি, মাথাব্যথা, নাক দিয়ে পানি পড়া, গলা ব্যথা, শ্বাসকষ্ট ও জ্বর হয়ে থাকে। পায়ে ফুস্কুরিও হতে পারে।

কীভাবে ছড়ায়?
১. এই ভাইরাস একজনের থেকে আরেকজনের মধ্যে ছড়ায়।

২. শারীরিক ঘনিষ্ঠতা এমনকি করমর্দন থেকেও এই রোগ ছড়াতে পারে।

৩. রোগীর কোনো জিনিস ধরার পর ভালো করে হাত না ধুয়ে চোখ, মুখ ও নাকে হাত দিলে এই রোগ ছড়াতে পারে।

৪. হাঁচি-কাশি থেকেও এই রোগ ছড়াতে পারে।

কীভাবে প্রতিরোধ করবেন?
১. রোগী কাছ থেকে আসার পর ভালো করে  সাবান দিয়ে হাত ধুতে হবে।

২. নাক-মুখ ঢেকে হাঁচি এবং কাশি দিন।

৩. ডিম, মাংস ভালো করে রান্না করুন। রোগীর থেকে দূরে থাকুন।

৪. নিয়মিত নিজেকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার চেষ্টা করুন।

উপরের প্রাথমিক লক্ষণগুলো এক বা একাধিক দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

 

[বিশেষ দ্রষ্টব্য: এই ওয়েবসাইটে প্রকাশিত তথ্যগুলো কেবল হোমিওপ্যাথি সম্বন্ধে জ্ঞান আহরণের জন্য। অনুগ্রহ করে ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করুন। ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ সেবনে আপনার শারিরীক বা মানসিক ক্ষতি হতে পারে। প্রয়োজনে, আমাদের সহযোগীতা নিন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।]

অ্যাডমিনঃ

আপনাদের সাথে রয়েছি আমি মোঃ আজগর আলী। ছোট বেলা থেকেই কম্পিউটারের প্রতি খুব আগ্রহ ছিল। মানুষের সেবা করারও খুব ইচ্ছে। আর তাই গড়ে তুলেছি স্বাস্থ্য সেবা বিষয়ক ওয়েবসাইট সানরাইজ৭১। আশা করছি, আপনারা নিয়মিত এই ওয়েবসাইট ভিজিট করবেন এবং ই-স্বাস্থ্য সেবা গ্রহণ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও পড়ুন:

সাম্প্রতিক পোস্টসমুহ

আজকের দিন-তারিখ

  • সোমবার (ভোর ৫:৪৮)
  • ২৩শে নভেম্বর ২০২০ খ্রিস্টাব্দ
  • ৭ই রবিউস সানি ১৪৪২ হিজরি
  • ৮ই অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ (হেমন্তকাল)