আজ বুধবার,২৯শে বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ,১২ই মে ২০২১ খ্রিস্টাব্দ

লকডাউনে যেভাবে স্বাস্থ্য বিধি মেনে চলবেন

করোনা ও লকডাউন


আমরা সবাই জানি, গত বছর থেকে করোনা ভাইরাস বিশ্বে এক আতঙ্ক সৃষ্টি করেছে। প্রথমদিকে, এটি চীন দেশে বিস্তার লাভ করলেও পরবর্তীতে প্রায় পৃথিবীর সব দেশেই বিস্তার লাভ করে।

গোটা বিশ্ব আতকে উঠে। নেই কোনো চিকিৎসা। এখন পর্যন্ত যেসব ভ্যাকসিন আবিষ্কৃত হয়েছে সেগুলোর নেই কোনো ১০০% কার্যকারিতা। প্রথম ডোজ ও দ্বিতীয় ডোজ ভ্যাকসিন নেয়ার পরেও অনেকেই আক্রান্ত হচ্ছেন।

পৃথিবীতে ২০২০ সালের পূর্বে কোথাও লকডাউন নামক শব্দটির ব্যবহার হয়েছে কিনা আমার সন্দেহ। যখন পৃথিবীর বড় বড় দেশগুলো দিশেহারা হয়ে পড়েছে এই ভাইরাস নিয়ে তখন ছোট ছোট দেশগুলো হা-হুতাশ ছাড়া আর কি করবে।

মানুষকে ঘরবন্দি করে রাখাই করোনা ভাইরাসের বিস্তার রোধের জন্য যথেষ্ট বলে মনে করছেন অনেকেই। আর তাই সব দেশের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও গত বছরের ন্যায় এবারও লকডাউনের আবির্ভাব শুরু হয়েছে।

আমরা জানি, এই লকডাউনই আসলে সমাধান হয়। তবে, এটি ছাড়া আবার উপায়ও নাই। কারণ, বাঙালি জাতি খুবই উদাসীন। বিভিন্ন ক্ষেত্রে তারা উদাসীনতার পরিচয় আগেও দিয়েছে। কিন্তু, এই ভাইরাসের বিষয়টি ফেলে দেয়ার মতো নয়। আমরা যদি সবাই এটিকে নিছক ভাইরাস মনে করি তবে হাজার হাজার মানুষের মৃত্যুর জন্য আমরাই দায়ী থাকবো।

আর ঐ মৃত্যুর কাতারে আমাদের কার নাম কখন যে চলে আসবে তা বলা মুশকিল। তাই, সরকারের সিদ্ধান্তকে স্বাগতম জানানো উচিত। তবে প্রান্তিক জনগোষ্ঠী তথা গরীব মানুষগুলোর কথা চিন্তা করে লকডাউন শুধুমাত্র তাদের জন্য একটু শিথিল করা প্রয়োজন।

অন্তত যারা দিন আনে দিন খায় এই মানুষগুলোর কথা মাথায় রাখা উচিত। যদি তাদেরকেও ঘর থেকে বের হতে না দেয়া হয় তবে তাদের জন্য অবশ্যই প্রণোদনার ব্যবস্থা করা উচিত।

কিন্তু, না খেয়ে মরতে কেউ চায় না। তাই প্রয়োজনের তাগিদে অনেকেই লকডাউন মানতে চায় না বা অমান্য করে। সরকার ও সরকারের বিভিন্ন মহলকে এই বিষয়টির প্রতি সুদৃষ্টি প্রয়োগ করা প্রয়োজন।

আপডেট হতে থাকবে…….

অ্যাডমিনঃ

আপনাদের সাথে রয়েছি আমি মোঃ আজগর আলী। ছোট বেলা থেকেই কম্পিউটারের প্রতি খুব আগ্রহ ছিল। মানুষের সেবা করারও খুব ইচ্ছে। আর তাই গড়ে তুলেছি স্বাস্থ্য সেবা বিষয়ক ওয়েবসাইট সানরাইজ৭১। আশা করছি, আপনারা নিয়মিত এই ওয়েবসাইট ভিজিট করবেন এবং ই-স্বাস্থ্য সেবা গ্রহণ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও পড়ুন:

Subscribe: Dinajpur School

সাম্প্রতিক পোস্টসমুহ

আজকের দিন-তারিখ

  • বুধবার (রাত ৮:৪৩)
  • ১২ই মে ২০২১ খ্রিস্টাব্দ
  • ২৯শে রমজান ১৪৪২ হিজরি
  • ২৯শে বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)