আজ বুধবার,২৯শে বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ,১২ই মে ২০২১ খ্রিস্টাব্দ

ত্বকের যত্ন

ত্বকের যত্ন নিতে অবশ্যই ঘরে বসেই এই কাজগুলো করুন

ত্বকের যত্ন


সানরাইজ৭১ এ সবাইকে স্বাগতম। আশা করছি, সবাই ভালো আছেন। আজ আমরা আলোচনা করবো ত্বকের যত্ন নিয়ে। ত্বকের সৌন্দর্য রক্ষার্থে এমন কিছু কাজ রয়েছে যা আপনি ঘরে বসেই করতে পারেন। আজ সেগুলোই মূলত তুলে ধরবো এই পোস্টে। তো আর কথা নয় – চলুন যাই বিস্তারিত আলোচনায়।





১। ফেইসওয়াশ ব্যবহার করুনঃ ঘুম থেকে উঠেই ব্রাশ করে নিয়ে প্রথমেই ভালো মানের কোনো ফেইসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। একই ধরণের ফেইশওয়াশ দিয়ে বেশিদিন মুখ পরিস্কার করবেন না। এতে ক্ষতি হতে পারে। নিজের ত্বকের গঠন বুঝে ফেইসওয়াশ ব্যবহার করুন। অবশ্যই টোনার ব্যবহার করবেন। পরিশেষে ভালো কোনো ব্রাণ্ডের ময়েশ্চারাইজার ব্যবহার করবেন।

২। সানস্ক্রিন ব্যবহারঃ যখন আপনি রোদে বের হবেন তখন অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করে বের হওয়ার চেষ্টা করুন। কড়া রোদে যদি সানস্ক্রিন ব্যবহার না করেন তবে ত্বকের ক্ষতি অবশ্যই হবে। আর মেঘলা আকাস থাকলেও সানস্ক্রিন ব্যবহার করা ত্বকের জন্য ভালো।

৩। ম্যাসাজ করাঃ প্রতি মাসে অন্তত একবার শরীর ম্যাসাজ করুন। আপনার ত্বক সুন্দর রাখার ক্ষেত্রে এটা অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।




৪। পরিস্কার-পরিচ্ছন্নতাঃ যখনই ঘরের বাইরে থেকে আসবেন তখন সবার আগে হাত-পা, মুখ-মণ্ডল ভালো করে ধুয়ে নিবেন। মনে রাখবেন, বাইরের ধুলা-বালি ও ময়লা ত্বকের জন্য খুবই ক্ষতিকর।

৫। বালিশ পরিস্কার রাখাঃ যে বালিশে আপনি ঘুমান সেই বালিশ প্রতিদিন না পারলেও সপ্তাহে কয়েকদিন পরিস্কার করুন। কারণ, বালিশের কভারে জমা হওয়া ময়লা আপনার ত্বক বিশেষ করে মাথার ক্ষতি করবে। কভার না ধুয়ে যদি মাঝে-মাঝে রোদে দেন তবেও তা পরিস্কার হয়ে যাবে অর্থাৎ জীবাণুমুক্ত হয়ে যাবে।

৬। পর্যাপ্ত পানি পানঃ পানি শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। তাই, পানি পান করার ক্ষেত্রে কখনো আলসেমি করবেন না। সব সময় পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। এতে আপনার শরীর তথা ত্বক শুষ্কতা থেকে রক্ষা পাবে। বিভিন্ন রোগ-ব্যাধি থেকেও মুক্তি পাবেন।

৭। অতিরিক্ত লবণ বর্জন করুনঃ অনেকেই খাবারে অতিরিক্ত লবণ খেতে পছন্দ করেন। কিন্তু অতিরিক্ত লবণ শুধু হাইপ্রেসার এর মতো লক্ষণগুলোর জন্যই দায়ী নয় বরং ত্বক ও চুলের ক্ষতির জন্যও দায়ী। চুল পড়ার ক্ষেত্রে অতিরিক্ত লবণ এর ভূমিকা আছে। তাই, পাতে নুন খাওয়া বন্ধ করুন।




৮। মেক-আপ ব্যবহারঃ ডেট এক্সপায়ার মেক-আপ কখনোই ব্যবহার করবেন না। কারণ, ডেট এক্সপায়ার মেক-আপ আপনার ত্বকে ব্যাকটেরিয়ার সংক্রমণ বাড়িয়ে তোলে। তাই, মেক-আপ ব্যবহারে সাবধান হউন।

৯। মাস্ক পড়াঃ সপ্তাহে অন্তত একদিন মাস্ক পড়ে ঘুমাবেন। শুনতে হয়তো অবাক লাগছে। কিন্তু, এটা ত্বকের জন্য ভালো কিছু বয়ে আনবে – বিভিন্ন গবেষণায় এটা অতি সম্প্রতি প্রমাণিত হয়ে গেছে। সকালে ঘুম থেকে উঠে মাস্ক খুলে ফেলুন এবং হালকা উষ্ণ জল দিয়ে মুখ ‍ধুয়ে ফেলুন।

আজ এখানেই শেষ করছি। নতুন পোস্ট নিয়ে আবারও হাজির হবো। সেই পর্যন্ত সবাই সুস্থ্য, সুন্দর ও ভালো থাকুন। করোনাকে ভয় নয় – কেবল সাবধান ও সচেতন থাকুন।

পোস্টটি আপনার কাছে প্রয়োজনীয় মনে হলে এবং ভালো লাগলে অন্যদের সাথে শেয়ার করতে ভুলবেন না যেন।

 

[বিশেষ দ্রষ্টব্য: এই ওয়েবসাইটে প্রকাশিত তথ্যগুলো কেবল স্বাস্থ্য সেবা সম্বন্ধে জ্ঞান আহরণের জন্য। অনুগ্রহ করে ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করুন। ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ সেবনে আপনার শারীরিক বা মানসিক ক্ষতি হতে পারে। প্রয়োজনে, আমাদের সহযোগিতা নিন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।]

অ্যাডমিনঃ

আপনাদের সাথে রয়েছি আমি মোঃ আজগর আলী। ছোট বেলা থেকেই কম্পিউটারের প্রতি খুব আগ্রহ ছিল। মানুষের সেবা করারও খুব ইচ্ছে। আর তাই গড়ে তুলেছি স্বাস্থ্য সেবা বিষয়ক ওয়েবসাইট সানরাইজ৭১। আশা করছি, আপনারা নিয়মিত এই ওয়েবসাইট ভিজিট করবেন এবং ই-স্বাস্থ্য সেবা গ্রহণ করবেন।

One response to “ত্বকের যত্ন নিতে অবশ্যই ঘরে বসেই এই কাজগুলো করুন”

  1. পোস্টটি পড়ে আপনার সুচিন্তিত মতামত জানাতে ভুলবেন না যেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও পড়ুন:

Subscribe: Dinajpur School

সাম্প্রতিক পোস্টসমুহ

আজকের দিন-তারিখ

  • বুধবার (রাত ৮:২৫)
  • ১২ই মে ২০২১ খ্রিস্টাব্দ
  • ২৯শে রমজান ১৪৪২ হিজরি
  • ২৯শে বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)