আজ সোমবার,৭ই আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ,২১শে জুন ২০২১ খ্রিস্টাব্দ

Sample Image of Fat Women

ওজন কমানোর উপায় হিসেবে সহজ ও সেরা কিছু টিপস জেনে নিন

ওজন কমানোর উপায়


সানরাইজ৭১ এ আপনাকে স্বাগতম। আমরা বিশ্বাস করি, আমরা মানুষের সেবা করার তাগিদে যে উদ্যোগটি হাতে নিয়েছি তা অদূর ভবিষ্যতেই সাফল্য বয়ে আনবে। অল্প খরচে আমরা অনলাইনে সেবা দিতে চাচ্ছি। যাইহোক, সানরাইজ৭১ এর সাথেই থাকুন এবং উপভোগ করুন আমাদের যাবতীয় সুযোগ-সুবিধা।

আজ আমরা আলোচনা করবো ওজন কমানোর ব্যাপারে। অনলাইনের বিভিন্ন মাধ্যমে আপনারা হয়তো ওজন কমানোর ব্যাপারে অনেক কিছুই জেনে থাকবেন। কিন্তু, সেগুলোর বেশীরভাগই ক্ষতিকর। জীবনটা এক দিনের জন্য নয়। আপনাকে বেঁচে থাকবে হবে এবং কাজ করতে হবে।

আর তাই বিভিন্ন ফালতু বিষয় ফলো না করে, আজেবাজে ওষুধ না খেয়ে নিম্নোক্ত নিয়মগুলো মেনে চলুন – ইনশাআল্লাহ আপনি দ্রুত আপনার ওজন নিয়ন্ত্রণে আনতে পারবেন। তো আর কথা নয় – সরাসরি যাচ্ছি মূল আলোচনায়।

১. গ্রিন টি

গবেষণায় দেখা গেছে, প্রতিদিন চার কাপ গ্রিন টি পান করলে প্রতি সপ্তাহে অতিরিক্ত ৪০০ ক্যালরি পর্যন্ত ক্ষয় করা সম্ভব। গ্রিন টি-তে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এটি আমাদের দেহের ওজন ঠিক রাখতে সাহায্য করে। তাই প্রতিদিন গ্রিন টি অবশ্যই পান করুন।

২. তালিকা

যেদিন থেকে ওজন কমানোর কথা ভাববেন, সেদিন প্রথমেই কী কী খাবেন এবং কখন খাবেন, তার একটা তালিকা বানিয়ে নিন।

৩. নাচ

যদি আপনি নৃত্যশিল্পী নাও হন, তাহলে গানের সঙ্গে পায়ে তাল মেলান। ১০ মিনিট ধরে তাল মিলিয়ে দেখুন। এই প্রক্রিয়ার মাধ্যমে ৫৮ শতাংশ ক্যালরি ঝড়াতে পারবেন।

৪. মসলাদার খাবার

শুধু সেদ্ধ খাবার কখনই খাবেন না। মসলা, যেমন—হলুদ, ধনে, জিরে গুঁড়া ইত্যাদি মসলাগুলোকে কখনো খাদ্যতালিকা থেকে বাদ দেবেন না। কারণ, এ মসলাই আপনার ওজন কমাতে সাহায্য করবে।

৫. ফোনে ঘুরে কথা বলুন

যখন ফোনে কথা বলবেন, তখন একটা জায়গায় বসে কখনই কথা বলবেন না। সব সময় ঘুরে ঘুরে কথা বলুন। এইভাবে ১০ মিনিটে ৩৬ শতাংশ ক্যালরি নষ্ট করতে পারবেন।

৬. পানি পান করুন

পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। পানি পানের কারণে আপনার শরীর থেকে অতিরিক্ত টক্সিন বের করে দেওয়া সম্ভব হবে।

৭. ঘর মুছুন

বাড়ির কাজ করুন। যেমন, ঘর মুছলে সবচেয়ে থেকে বেশি ক্যালরি নষ্ট করা যায়। এভাবে ৪২ শতাংশ ক্যালরি নষ্ট করা সম্ভব।

৮. চিনিকে না বলুন

চিনি খাওয়া একেবারে ছেড়ে দিন। এক চা চামচে মোট ১৬ শতাংশ ক্যালরি থাকে। তাই চায়ে বা দুধে কখনোই চিনি দিয়ে খাবেন না।

৯. তাড়াতাড়ি রাতের খাবার শেষ করুন

যত তাড়াতাড়ি সম্ভব রাতের খাবার খেয়ে নিন। কারণ, রাতে খাবার খেয়েই শুয়ে পড়লে মুটিয়ে যাওয়ার আশঙ্কা বাড়ে। আর রাতে যদি খিদে পায় তখন এক গ্লাস দুধ খেতে পারেন।

১০. জগিং করুন

বাইরে দৌড়াতে যাওয়ার কোনো দরকার নেই। পারলে নিজের ঘরের মধ্যেই জগিং করতে পারেন।

১১. দিনে ঘুম বাদ দিন

রাতে আট ঘণ্টা ঘুমানো খুবই দরকার। কিন্তু কখনই দিনের বেলায় ঘুমাবেন না। এতে মুটিয়ে যাওয়ার আশঙ্কা বেড়ে যায়।

১২. আস্তে আস্তে খান

যখন খাবার খাবেন, তখন জলদি না খেয়ে আস্তে আস্তে খান। এতে আপনার পেট ঠিকঠাকভাবে ভরবে। যদি খুব বেশি তাড়াহুড়ো করে খান, তাহলে প্রয়োজন থেকে অনেক বেশি খাবার খেয়ে ফেলতে পারেন।

১৩. খাবার আগে পানি খান

খাবার খাওয়ার আগে সব সময় এক গ্লাস পানি খান। এ ছাড়া জাঙ্ক ফুড একেবারেই খাবেন না। যেমন : ক্রিম বিস্কুট, বার্গার ইত্যাদি। যতটা পারবেন বাড়ির তৈরি খাবার খান। এতে শরীর ভালো থাকবে এবং মুটিয়েও যাবেন না।

১৪. ছোট প্লেটে খান

প্লেট বদলে ফেলুন। যে প্লেটে খাবার খান, তার থেকে ছোট প্লেটে খান। এতে মনে হবে বেশি খেয়ে ফেলছেন। তাই কম খাবার খেতে শুরু করবেন।

১৫. খিদে পেলে পপকর্ন খান

শুধু সিনেমা হলে গেলেই পপকর্ন খাবেন না। যখনই খিদে পাবে, তখনই পপকর্ন খেতে পারেন। এটি কম ক্যালরিযুক্ত খাবার। তাই মুটিয়ে যাওয়ার ঝুঁকি কম।

 

উপরের বিষয়গুলো বার্তা সংস্থা ইউএনবি কর্তৃক জানানো হয়েছে। আশা করি, বুঝতে পেরেছেন। নিয়মগুলো মেনে চলার চেষ্টা করুন। আশা করি, বিফল হবেন না।

আর আরেকটা কথা বলে রাখা ভালো, যদি আপনার ওজন খুব বেশি না হয় আর যেমন আছেন তেমন ভাবে চলাফেরা করতে যদি কোনো অসুবিধা না হয় তবে আপনার ওজন কমানোর দরকার নেই। খানিকটা বাড়তি ওজন নিয়েও আসলে অনেকেই অনেক সুখে আছে। কিন্তু, বাড়তি ওজন আর যাতে না বাড়ে সেই চেষ্টা করবেন।

 

আজকে এখানেই ইতি টানলাম। আবারও আসবো নতুন কোনো পোস্ট নিয়ে। সেই পর্যন্ত সবাই সুস্থ্য, ‍সুন্দর ও ভালো থাকুন। করোনা’কে ভয় নয় – কেবল সাবধানে থাকুন।

এই পোস্টটি আপনার ভালো লাগলে এবং প্রয়োজনীয় মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না যেন।

অ্যাডমিন বার্তাঃ

আপনাদের সাথে রয়েছি আমি মোঃ আজগর আলী। ছোট বেলা থেকেই কম্পিউটারের প্রতি খুব আগ্রহ ছিল। মানুষের সেবা করারও খুব ইচ্ছে। আর তাই গড়ে তুলেছি স্বাস্থ্য সেবা বিষয়ক ওয়েবসাইট সানরাইজ৭১। আশা করছি, আপনারা নিয়মিত এই ওয়েবসাইট ভিজিট করবেন এবং ই-স্বাস্থ্য সেবা গ্রহণ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও পড়ুন:

ইমেইলে পোস্ট পেতে সাবস্ক্রাইব করুন:

সাম্প্রতিক পোস্টসমুহ

আজকের দিন-তারিখ

  • সোমবার (রাত ১:১০)
  • ২১শে জুন ২০২১ খ্রিস্টাব্দ
  • ১০ই জিলকদ ১৪৪২ হিজরি
  • ৭ই আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ (বর্ষাকাল)
জাতীয় হেল্প লাইন