আজ বুধবার,১১ই কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ,২৭শে অক্টোবর ২০২১ খ্রিস্টাব্দ

অ্যান্টিবায়োটিক খাওয়ার নিয়ম

অ্যান্টিবায়োটিক খাওয়ার নিয়ম ও আনুষঙ্গিক বিভিন্ন প্রশ্নোত্তর

বিশেষ কিছু স্বাস্থ্য জিজ্ঞাসা


সানরাইজ৭১ এ সবাইকে স্বাগতম। আশা করছি, সবাই ভালো আছেন। আজ আমরা আলোচনা করবো কিছু স্বাস্থ্য সংক্রান্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন ও সেগুলোর উত্তর নিয়ে যেমন- অ্যান্টিবায়োটিক খাওয়ার নিয়ম, মেনোপেজ কি ইত্যাদি।

আশা করি, বিষয়গুলো আপনাদের কাজে লাগবে। প্রশ্নোত্তরগুলো খুবই গুরুত্বপূর্ণ। তো আর  কথা নয় – সরাসরি যাচ্ছি মূল আলোচনায়।




 

মহিলারা সাধারণত কত বছর বয়স পর্যন্ত নিজ গর্ভে সন্তান ধারণ করতে বা জন্মদানে সক্ষম থাকেন?

মেনোপজের পর স্বাভাবিকভাবে একজন নারী মা হতে পারে না। মেনোপজ কবে হয়? ইন জেনারেল ৪৫-৫০ এর মধ্যেই মেনোপজ হয়। কিন্তু আরেকটি বিষয় লক্ষ্য রাখতে হবেঃ

মেডিকেল কন্ডিশন (নারীর দৈহিক কোন প্রতিবন্ধকতা – ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, জরায়ু ক্যান্সার) থাকলে মেনোপজের আগেই মাতৃত্বকালীন জটিলতা সৃষ্টি হতে পারে (তবে মেডিকেল ট্রিটমেন্টের মাধ্যমে এসব দূর করা সম্ভব)।

তাই দেশীয় প্রেক্ষাপট অনুসারে একজন নারী ৪০ বছর পর্যন্ত (ঝুকি নিয়ে) মা হতে পারে। আর নির্ঝঞ্ঝাটভাবে ৩৫ বছর পর্যন্ত মা হতে পারে।

 

ঔষধ (Medicine) খাবার পর পানি বেশি খাওয়া কি ঠিক, নাকি অল্প খেতে হবে?

মেডিসিন খাওয়ার পরে পানি বেশি খাওয়া ঠিক নয়। মেডিসিন গিলতে যতটুকু পানি দরকার ততটুকু খাওয়াই যথেষ্ট। আবার ডাক্তাররা অনেক সময় বলে দেয় এই মেডিসিন এর পরে কোন পানি খাবেন না।

 




অ্যান্টিবায়োটিক ওষুধ খাওয়ার নিয়ম কী?

অ্যান্টিবায়োটিক ব্যবহার করা হয় ব্যাকটেরিয়া জনিত ইনফেকশন নিরাময়ের জন্য। কোন ব্যাকটেরিয়াল ইনফেকশন এর জন্য কোন এন্টিবায়োটিক কতটা পরিমান গ্রহণ করতে হবে তা একটা স্পর্শকাতর বিষয়। তাই ডাক্তারের পরামর্শের বাইরে কোন অ্যান্টিবায়োটিক ওষুধ খাওয়ানো যাবে না।

 

চোখ চুলকায় কেন এবং এর সমাধান কী?

চোখের ভিতরে কিছু ময়লা প্রবেশ করলে অবশ্য চুলকাতে পারে। তবে এমনটা সব সময় ঘটে না। এছাড়াও অনেক কারণে চোখ চুলকাতে পারেঃ

তাঁর মধ্যে চুলকানোর মেইন কারণ হল এলার্জি । এলার্জি হলে চোখ খচখচ করে চুলকাবে যা চোখের ক্ষতি করে।তাই দেড়ি না করে তাড়াতাড়ি চোঁখের ডাক্তার কে দেখান।তাই আপনার জন্য ভালো হবে।

 

এনার্জির সমস্যা দেখা দিলে কী কী ওষুধ খাওয়া যেতে পারে এবং এনার্জির ওষুধ কি হার্টের কোনো ক্ষতি করে?

কেমিক্যাল জাতীয় যেকোনো ওষুধ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ন্যাচারাল ভাবে এনার্জি বাড়াতে হলে রোজ সকালে উঠে মৌরি ভেজানো জল খেতে হবে ।




আগের দিন রাতে এক গ্লাস জলে কিছুটা মৌরি ভিজিয়ে রাখুন। তারপর রোজ ব্যায়াম করতে হবে, যোগ্য করাও ভাল; অন্তত ৫ মিনিট করতে হবে।

 

লাইকোপোডিয়াম, আর্সেনিক এলবাম 30 একসাথে সেবন করা যাবে কি? না গেলে কিভাবে সেবন করা যাবে?

না, হোমিওপ্যাথিতে ঔষধ নির্বাচনের নীতি হলো সাদৃশ্য, সুক্ষ এবং একক। হোমিওপ্যাথিতে সবসময় একক ঔষধ নির্বাচন করা হয়।

তাই আপনি একসঙ্গে দুটি ঔষধ খেতে পারেন না। একটি ঔষধের ক্রিয়া শেষ হবার পর অন্যটি খাবেন। এর আগে না।

 

আমার মুখদিয়ে প্রায় থুথু আসে, এখন রোজার মাস এটি এখন আরো বেশি। একটু মুখ নাড়াচাড়া করলেই থুথু আসে। একটু সমাধান মূলক আলোচনা করবেন কি?

অতিরিক্ত থুথু আসার মূল কারণ হলো গ্যাষ্ট্রিক এবং কৃমির সমস্যা। আপনি কৃমির বড়ি খান। আর তার সাথে গ্যাসের ঔষধ খান। আর ডাক্তারের পরামর্শ নিয়ে ঔষধ খাবেন। দেখবেন এতে কিছুটা কমবে।

 

সেরোলাক্স ঔষধ কী জন্য দেওয়া হয় এবং সেরোলাক্স ট্যাবলেট ( SEROLUX TABLET ) ( সেরট্রালিন হাইড্রোক্লোরাইড ২৫ মি গ্রা ) ব্যবহার কি?

সেরট্রলাইন হতাশা, প্যানিক আক্রমণ, অবসেসিভ কম্পালসিভ ডিস অর্ডার, পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার, সামাজিক উদ্বেগ ব্যাধি (সামাজিক ফোবিয়া) চিকিৎসায় ব্যবহৃত হয় যা আপনার মেজাজ, ঘুম, ক্ষুধা এবং শক্তি স্তর এবং প্রতিদিনের জীবনযাপনে আপনার আগ্রহ পুনরুদ্ধারে সহায়তা করতে পারে।




এটি ব্যবহারে ভয়, উদ্বেগ, অযাচিত চিন্তাভাবনা এবং আতঙ্কিত অবস্থা হ্রাস পায়। এটি বারবার কাজগুলি করার সমস্যা (যেমন হাত বার বার ধোয়া, গণনা করা এবং বার বার দরজা জানাল খিল দেয়া কিনা চেক করা) দৈনন্দিন জীবনযাত্রায় বাধা দেয় এমন সমস্যাগুলো হ্রাস করতে পারে।

সেরট্রালিন সিলেকটিভ সেরাটোনিন রিপটেক ইনহিবিটার (এসএসআরআই) হিসাবে পরিচিত। এটি মস্তিষ্কে একটি নির্দিষ্ট হরমোনের (সেরোটোনিন) ভারসাম্য ফিরিয়ে আনতে সহায়তা করে।

 

ডোজ সম্পর্কে জানুনঃ

প্রাপ্তবয়স্ক: প্রাথমিকভাবে দৈনিক ৫০ মিলিগ্রাম, প্রয়োজনে ৫০ মিলিগ্রাম করে বর্ধিত করে কয়েক সপ্তাহের মধ্যে দৈনিক সর্বোচ্চ ২০০ মিলিগ্রাম পর্যন্ত দেয়া যেতে পারে। সাধারণ ডোজ প্রতিদিন ৫০ মিলিগ্রাম।

 

অবসেসিভ কম্পালসিভ ডিসঅর্ডারঃ

১৩ বছরের বেশি বয়স্ক এবং কিশোর: প্রাথমিকভাবে দৈনিক ৫০ মিলিগ্রাম, প্রয়োজনে ৫০ মিলিগ্রাম করে বর্ধিত করে কয়েক সপ্তাহের মধ্যে দৈনিক সর্বোচ্চ ২০০ মিলিগ্রাম পর্যন্ত দেয়া যেতে পারে।

শিশু (৬-১২ বছর): প্রথমদিকে দৈনিক ২৫ মিলিগ্রাম, ১ সপ্তাহের পরে 50 মিলিগ্রামে বাড়িয়ে দেয়া যেতে পারে (সর্বোচ্চ 200 মিলিগ্রাম)।




 

দুর্ঘটনা পরবর্তী মানসিক বৈকল্য (পিটিএসডি):

প্রাপ্তবয়স্ক: প্রাথমিকভাবে দৈনিক ২৫ মিলিগ্রাম, প্রয়োজনে ৫০ মিলিগ্রাম করে বর্ধিত করে কয়েক সপ্তাহের মধ্যে দৈনিক সর্বোচ্চ ২০০ মিলিগ্রাম পর্যন্ত দেয়া যেতে পারে।

 

১৫ বছরের বেশি সময়ের কান পাকা কিভাবে ভালো করতে পারি? অনেক চিকিৎসা করেছি কিন্তু ভালো হয় নাই। এখন কী করা যেতে পারে?

আপনি পুকুরে গোসল করতে পারবেন না। টিউবওয়েল বা ওয়াশরুমে গোসল করলে কানে এয়ারপ্লাগ ব্যবহার করুন। কোনো কিছু দিয়ে কানে গুতাবেন না,বা পরিষ্কার করতে যাবেন না।

একজন বিশেষজ্ঞ ENT ডাক্তার দেখাবেন অথবা ঢাকায় নাক কান গলা রোগ বিশেষজ্ঞ চিকিৎসক এর সহায়তা নিতে পারেন।

অ্যান্টিবায়োটিক সম্পর্কিত আরও তথ্যের জন্য এখানে ক্লিক করুনঃ

সেরট্রালিন হাইড্রোক্লোরাইড সম্পর্কে আরও জানতে এখানে ক্লিক করুনঃ

 




আজকের আলোচনা এখানেই শেষ করা হলো। আশা করি, অ্যান্টিবায়োটিক খাওয়ার নিয়ম সহ বিভিন্ন বিষয় নিয়ে আজকের তথ্য উপস্থাপনে সবাই উপকৃত হয়েছেন।
আবারও আসবো নতুন দিনে নতুন কোনো বিষয় নিয়ে। সে পর্যন্ত সবাই সুস্থ্য, সুন্দর ও ভালো থাকুন। নিজের প্রতি যত্নবান হউন এবং সাবধানে থাকুন। করোনাকে ভয় নয় – কেবল সচেতন থাকুন।

এই পোস্টটি যদি আপনার ভালো লাগে এবং প্রয়োজনীয় মনে হয় তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না যেন।

 

[বিশেষ দ্রষ্টব্য: এই ওয়েবসাইটে প্রকাশিত তথ্যগুলো কেবল স্বাস্থ্য সেবা সম্বন্ধে জ্ঞান আহরণের জন্য। অনুগ্রহ করে ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করুন। ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ সেবনে আপনার শারীরিক বা মানসিক ক্ষতি হতে পারে। প্রয়োজনে, আমাদের সহযোগিতা নিন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।]

অ্যাডমিন বার্তাঃ

আপনাদের সাথে রয়েছি আমি মোঃ জাহাঙ্গীর বিন সফিকুল। ছোট বেলা থেকেই কম্পিউটারের প্রতি খুব আগ্রহ ছিল। মানুষের সেবা করারও খুব ইচ্ছে। আর তাই গড়ে তুলেছি স্বাস্থ্য সেবা বিষয়ক ওয়েবসাইট সানরাইজ৭১। আশা করছি, আপনারা নিয়মিত এই ওয়েবসাইট ভিজিট করবেন এবং ই-স্বাস্থ্য সেবা গ্রহণ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও পড়ুন:

ইমেইলে পোস্ট পেতে সাবস্ক্রাইব করুন:

আজকের দিন-তারিখ

  • বুধবার (সকাল ৬:০২)
  • ২৭শে অক্টোবর ২০২১ খ্রিস্টাব্দ
  • ২০শে রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
  • ১১ই কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ (হেমন্তকাল)
জাতীয় হেল্প লাইন