আজ বুধবার,১১ই কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ,২৭শে অক্টোবর ২০২১ খ্রিস্টাব্দ

যুবতীর ঋতুস্রাব বিলম্ব  হওয়ার কারণ ও হোমিওপ্যাথি চিকিৎসা।

যুবতীর ঋতুস্রাব বিলম্ব
সানরাইজ৭১ এ সবাইকে স্বাগতম। আশা করছি, সবাই ভালো আছেন। আজ আমরা আলোচনা করবো যুবতীর ঋতুস্রাব বিলম্ব  হওয়ার কারণ ও হোমিওপ্যাথি চিকিৎসা। সবার জানা জরুরী !তো আর কথা নয় – সরাসরি যাচ্ছি মূল আলোচনায়।
রোগ বিবরন : প্রথম ঋতুস্রাব হইবার সময় বালিকাদের স্তন উচু হইয়া বর্ধিত হয় ।বক্ষ প্রস্রারিত হয় ।যৌবকাল আরম্ব হইলে সুশ্রী ভাব ধারন করে ।দরিদ্রা বালিকা অপেক্ষা বিলাস পরায়না বালিকাগনের যাহারা পুষ্টিকর বলকারক দ্রব্যাদি আহার করে তাহাদের অতি অল্প বয়সে অসুস্থতার স্নায়ুতিক দুর্বলতা জিম্বকোষের পীড়া দীর্গকাল কোন পীড়ায় ঋতুস্রাব বিলম্ব ঘটে ।মাথা ভারবোধ কোমরে টাটানি ব্যথা শ্বাস প্রশ্বাস কষ্ট তল পেটে বেদনা নানা প্রকার উপসর্গ দেখা দেয় ।
চিকিৎসা
পালসেটিলা (Palsatilla) : নম্র স্বভাব কোমল মন সহজে কাদিয়া ফেলে খোলা বাতাস পছন্দ করে ।সর্বদাই শীত শীত বোধ ঋতুস্রাব হইয়া বন্ধ থাকিলে ইহা উপকারী ।
সেবন বিধি : শক্তি Q ৩/৪ ফোটা সামান্য পানিসহ দিনে তিন বার ।
সিমিসিফিউলা (Cimicfuga): বোধ হয় ঋতুস্রাব হইবে কিন্ত হয় না ।এই ভাব হইতে থাকিলে কিংবা দুই এক বার ঋতুস্রাব হইয় বন্ধ থাকিলে ইহা উপকারী ।
সেবন বিধি : শক্তি Q ২-৪ ফোটা সামান্য জলসহ তিন দিনে দুই তিন বার ।
সালফার (Sulphur) : হাত পা জ্বালা মাথঅ গরম অক্ষুধা কোন প্রকার চর্ম পীড়াগ্রন্থ রোগীনী গরমে কাতর কিন্ত স্নান করিতে চায় না ।স্নানে তাহার সকল যন্ত্রনার বৃদ্ধি ।এই ধাতুর বালিকাদের সময়মত ঋতুস্রাব না হইলে ইহা অব্যর্থ ।
সেবন বিধি : শক্তি 30 বা 200 দিনে দুই বার ।পুরাতন রোগে আরো উচ্চ শক্তি ।
ক্যালকেরিয়া কার্ব (Calcarea Carb) : অত্যন্ত মোটা থলথলে মাথা গরম শীত কাতর বালিকাদের ঋতু দর্শনে বিলম্ব হইলে ইহা অমোঘ ।
সেবন বিধি : শক্তি 30,200 দিনে দুই মাত্রা ।পুরাতন রোগে উচ্চ শক্তি ।
ফসফরাস (PhosPhorus) : দুর্বল ক্ষীর্ণকার লম্বা ফর্সা তীক্ষ বৃদ্ধি ।শীত কাতর বালিকাদের ঋতু স্রাবের পরিবর্তনে মুখ নাক গুহ্যদ্বার বা মূত্রধার দিয়ে রক্ত পাত হইলে ইহা উপকারী ।
সেবন বিধি : শক্তি 30,200 দিনে দুই মাত্রা ।
ব্রাইওনিয়া (Bryonia) : খিট খিটে স্বভাব কাজ কর্মে অলসতা সর্বদা চুপ করিয়া শুইয়া থাকিতে চায় ।কোষ্ঠবদ্ধ এই রুপ বালিকাদের ঋতুস্রাব পরিবর্তন নাক মুখ দিয়া রক্ত নিঃষাস ইহা উপকারী ।
সেবন বিধি : শক্তি 200 সকাল বিকাল দিনে দুই বার 1m সপ্তাহে এক মাত্রা ।
সিপিয়া (Sepia) : ঋতুস্রাবের পরিবস্তনে প্রদর ভোগে দিন দিন শরীর শুকাইতে থাকে ।সর্বদা মনমরা ঘর সংসারে মন বসে না ।বিমষভাবে দিন কাটায় ।এই প্রকৃতির বালিকাদের ঋতুস্রাবের বিলম্ব ইহা অমোঘ ।
সেবন বিধি : শক্তি 30 বা 200 দিনে দুই মাত্রা ।পুরাতন রোগে আরো উচ্চ শক্তি ।
টিউবারকিউলিনাম (Tuberculimum) : ক্ষীনকার সর্দি ঠান্ডা যেন লাগিয়াই থাকে ।বাচালতা অস্থিরতা শৈত্য প্রিয় বালিকাদের রজঃস্যাব বিলম্বিত হেইলে ইহা উৎকৃষ্ট ঔষধ ।
সেবন বিধি : শক্তি 200 1m বা আরো উচ্চ শক্তি সকাল বিকাল দুই বার ।
ফেরাম মেট (Ferrum Met) : রক্ত স্বল্পতা সর্বদা শুকাইয়া থাকিতে ইচ্ছা দুর্বল মুখ ফেকাসে সামান্য গোলাকার বা শব্দ অসহ্য অল্পতেই উত্তেজিত এই প্রকৃতির বালিকাদের ঋতু দুর্শনে বিলম্ব হইলে ইহা উপকারী ।
সেবন বিধি : শক্তি 30 বা 200 দিনে দুই মাত্রা ।
বাইওকেমিক চিকিৎসা
ক্যালকেরিয়া ফস (Calcarea Phos) : রক্ত শূন্যা ফেকাসে দুর্বল বালিকাদের ঋতুস্রাব না হইলে ইহা অব্যর্থ ।
সেবন বিধি : শক্তি 12x বা 30x বা 200x তিন বড়ি এক মাত্রা দিনে দুই বার ।
নেট্রাম মিউর (Natrum Mur) : ঘাড় শীর্ণ মেজাজ রাগী সাত্তনায় বৃদ্ধি ।গরমে কাতর অত্যাধিক লবন প্রিয় এই ধাতু বালিকাদের রজঃস্রাব বিলম্ব হইলে ইহা অব্যর্থ ।
সেবন বিধি : শক্তি 12x হইতে উচ্চ শক্তি 3 বড়ি এক মাত্রা দিনে দুই বার সেব্য ।
পথ্য ও আনুষাঙ্গিক ব্যবস্থা
প্রত্যহ স্নান করা ভাল ।শরীর পরিশ্রমি সহ্য করতে পারে না ।ব্যয়াম করা দরকার ।বিলাসিকতা এবং আলসত্য ত্যাগ করা উচিত ।সব প্রকার উত্তেজক ও গরম খাদ্যদি আহার করা অনুচিত ।পুষ্টিকর ও সহজে পরিপাক হয় ।এই রুপ খাদ্যদি আহার করা উচিত ।
[বিশেষ দ্রষ্টব্য:এই ওয়েবসাইটে প্রকাশিত তথ্যগুলো কেবল স্বাস্থ্য সেবা সম্বন্ধে জ্ঞান আহরণের জন্য। অনুগ্রহ করে ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করুন। ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ সেবনে আপনার শারিরীক বা মানসিক ক্ষতি হতে পারে। প্রয়োজনে, আমাদের সহযোগীতা নিন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।]

অ্যাডমিন বার্তাঃ

আপনাদের সাথে রয়েছি আমি মোঃ জাহাঙ্গীর বিন সফিকুল। ছোট বেলা থেকেই কম্পিউটারের প্রতি খুব আগ্রহ ছিল। মানুষের সেবা করারও খুব ইচ্ছে। আর তাই গড়ে তুলেছি স্বাস্থ্য সেবা বিষয়ক ওয়েবসাইট সানরাইজ৭১। আশা করছি, আপনারা নিয়মিত এই ওয়েবসাইট ভিজিট করবেন এবং ই-স্বাস্থ্য সেবা গ্রহণ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও পড়ুন:

ইমেইলে পোস্ট পেতে সাবস্ক্রাইব করুন:

আজকের দিন-তারিখ

  • বুধবার (সকাল ৬:৪৯)
  • ২৭শে অক্টোবর ২০২১ খ্রিস্টাব্দ
  • ২০শে রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
  • ১১ই কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ (হেমন্তকাল)
জাতীয় হেল্প লাইন