আজ শনিবার,১৪ই ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ,২৭শে ফেব্রুয়ারি ২০২১ খ্রিস্টাব্দ

www.sunrise71.com

হোমিওপ্যাথি বিষয়ে ১০টি গুরুত্বপূর্ণ বাংলা ওয়েবসাইট

হোমিওপ্যাথির উপর ওয়েবসাইটসমুহ

 

১। বাংলাদেশে হোমিওপ্যাথি চিকিৎসা বিষয়ক যতগুলো ওয়েবসাইট রয়েছে তার মধ্যে এটা আমার কাছে অন্যতম। এই ওয়েবসাইটের প্রত্যেকটি পোষ্ট খুবই তথ্যবহুল। যেকেউ এই ওয়েবসাইট ভিজিট করার মাধ্যমে কাঙ্খিত জ্ঞান পিপাসা পূরণ করতে পারেন। ওয়েবসাইটটির ডিজাইন খুবই সাধারন। আমার কাছে মনে হয়েছে, ওয়েবসাইটটির ডিজাইনে যদিও তেমন কোনো গুরুত্ব দেয়া হয়নি কিন্তু তথ্যের সন্নিবেশ ঘটানো হয়েছে খুবই গুরুত্বের সাথে। অপরদিকে, যদি মন থেকে বিচার করে দেখেন তবে দেখা যাবে যে, যেখানে তথ্যের সন্নিবেশন ঘটানোর ক্ষেত্রে কোনো কার্পন্য করা হয়নি সেখানে ডিজাইন তেমন গুরুত্বপূর্ণ নয়। হোমিওপ্যাথিতে যারা পড়াশোনা করেন অর্থাৎ ছাত্র এবং যারা প্রাকটিস করেন অর্থাৎ ডাক্তার তাদের সবার জন্যই ওয়েবসাইটটি খুবই উপকারে আসবে।

ওয়েবসাইট লিংক: https://bit.ly/3fLhUBZ

 

২। এখন যে ওয়েবসাইটটির কথা বলবো সেটিও অনেকটাই মানসম্মত একটা হোমিওপ্যাথি বিষয়ক বাংলা ওয়েবসাইট। এই ওয়েবসাইটেও প্রচুর তথ্যের সন্নিবেশন ঘটানো হয়েছে। এই ওয়েবসাইটের পোষ্টগুলোর টাইটেল এবং ফিচার্ড ইমেজগুলো এমনভাবে ব্যবহার করা হয়েছে যে, কারও কারও কাছে একটু বিরক্তিকর হতে পারে। আমার কাছে মনে হয়, এটা বিষয় না। কারণ, আমাদের প্রয়োজন তথ্য সম্ভার। এদিক থেকে বিবেচনায় ওয়েবসাইটটি সেরা তালিকার অন্তর্ভুক্ত। তাছাড়াও, ওয়েবসাইটটিতে প্রকাশিত মোবাইল নম্বরে কল করে স্বাস্থ্য সেবা নিতে পারবেন। কুরিয়ারে দেশী বিদেশী বিভিন্ন প্রকার ওষুধও নিতে পারবেন।

ওয়েবসাইট লিংক: https://bit.ly/2V60yYD

 

৩। এই ওয়েবসাইটটিও অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ওয়েবসাইটটি যিনি পরিচালনা করেন তিনি খুবই ভালো মানের একজন ডাক্তার। শিক্ষাগত যোগ্যতাও খুবই মানসম্মত। ওয়েবসাইট এর কথা যদি বলি, এই ওয়েবসাইটটিও কোনো অংশে কম নয় তথ্য প্রচারের ক্ষেত্রে। এই ওয়েবসাইটে বিভিন্ন প্রকার ভেষজ ওষুধ বিক্রি করা হয় যেটা FH Shop নামে পরিচিত। আপনারা চাইলে নির্ধারিত শর্ত মোতাবেক পণ্য কিনে নিতে পারবেন। হোমিওপ্যাথি বিষয়ক তথ্য ছাড়াও অন্যান্য প্যাথি নিয়েও এই ওয়েবসাইটে আলোচনা করা হয়। কারণ, পূর্বেই বলেছি, সম্মানিত ডাক্তার সাহেব যিনি ওয়েবসাইটটি পরিচালনা করেন তিনি খুবই মেধাবী এবং শিক্ষাগত যোগ্যতার দিক থেকে অনেকটাই উপরে। সম্মানিত ডাক্তার সাহেবের একটি ইউটিউব চ্যানেল রয়েছে যেখানে প্রায় ৮ লক্ষের উপর সাব্সক্রাইবার রয়েছে।

ওয়েবসাইট লিংক: https://bit.ly/3hVgJSk

 

৪। এবার যে ওয়েবসাইটটির কথা বলবো এটি খুব একটা মানসম্মত এখনও হয়ে উঠেনি। তবে হয়তো অচিরেই হয়ে উঠবে। এখানে কিছু পোষ্ট আছে যা খুবই গুরুত্বপূর্ণ। তাছাড়া, এখানে বিভাগীয় পর্যায়ের বিভিন্ন নামকরা ডাক্তারের তালিকা আছে যা সবার কাজে লাগতে পারে। ওয়েবসাইটটির ডিজাইন কাঠামোও প্রফেশনাল নয়। কিন্তু মোটকথা, যে তথ্যগুলো রয়েছে এই ওয়েবসাইটে তাতে উপকৃত হবার সম্ভাবনা ১০০%। এখানে নাম্বারিংকে আপনারা ফ্যাক্ট হিসেবে ধরে নিয়েন না কিন্তু। কারণ,নাম্বারিং এর মাধ্যমে কোনো র‌্যাংকিং আমি দেখাইনি। যাস্ট এটা একটা সিরিয়াল মেইনটেইন করা হয়েছে মাত্র।

ওয়েবসাইট লিংক: https://bit.ly/2Z2GM1h

 

৫। পঞ্চম নাম্বারে যে ওয়েবসাইটটির কথা বলবো সেটিও অনেক গুরুত্বপূর্ণ একটি ওয়েবসাইট। হোমিওপ্যাথি নিয়ে এখানে অনেকগুলো পোষ্ট আছে এবং প্রত্যেকটি পোষ্ট খুবই গুরুত্বপূর্ণ। ওয়েবসাইটটি পরিচালনা করেন একজন ডিএইচএমএস ডাক্তার। ওয়েবসাইটটির ইন্টারফেস আমার কাছে ভালো লেগেছে যদিও এটা মূল বিষয় নয়। তবে, মোটের উপর আমি মনে করি, হোমিওপ্যাথি জ্ঞান বিতরণে ওয়েবসাইটটির যথেষ্ট ভূমিকা রয়েছে। এই ওয়েবসাইটটি থেকে ফ্রি’তে জরুরী পরামর্শ সেবা পাওয়া যায়।

ওয়েবসাইট লিংক: https://bit.ly/2Z6BnpW

 

৬। এবারে আমি যে ওয়েবসাইটটির কথা তুলে ধরবো এটিও আসলেই প্রশংসার দাবিদার। বাংলাদেশে এই ওয়েবসাইটে যে ডাক্তারগণ আছেন তাদের খুব সুনাম আছে। বিশেষ করে ডাক্তার ‘এ আলম হোসাইনী’ এই নামটি না বললেই নয়। ওয়েবসাইটটি সাজানো হয়েছে বিভিন্ন গুরুত্বপূর্ণ মিনু দিয়ে। বিশেষ করে- রোগী লিপি, এনাটমি ও ফিজিওলজি, ক্লাসরুম, সফল রোগীর ভিডিও সহ আরও কিছু গুরুত্বপূর্ণ মিনু এখানে রয়েছে। যাইহোক, আপনারা ভিজিট করলেই বুঝতে পারবেন। তবে, বাংলাদেশে বাংলা ভাষায় যদি এরকম আরও কিছু ওয়েবসাইট তৈরী হয় তবে অচিরেই হোমিওপ্যাথির জ্ঞান সবার কাছে পৌছে যাবে ইনশাআল্লাহ।

ওয়েবসাইট লিংক: https://bit.ly/3i6ixrU

 

৭। শুরুতে যে ওয়েবসাইটটির কথা আমি বলেছিলাম অর্থাৎ ‘ইভা হোমিও হল’ এই সাইটিও ঠিক ওটার মতোই। এখানেও ধারাবাহিকভাবে বিভিন্ন গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা আছে। বিভিন্ন রোগ-ব্যাধি নিয়ে সঠিক পরামর্শ আছে। আমার কাছে মনে হয়েছে, এই ওয়েবসাইটটিও হোমিওপ্যাথিক জ্ঞান প্রসারে যথেষ্ট প্রশংসার দাবিদার। ওয়েবসাইটটি প্রচার ও প্রসার করছেন ডাঃ মুহাম্মাদ ওমর ফারুক। আশা করি, আপনাদেরও এই ওয়েবসাইটটিও ভালো লাগবে এবং প্রয়োজনে কাজে আসবে। ভালো লাগা ওয়েবসাইটগুলোকে ব্রাউজারে বুকমার্ক করে রাখুন। তাহলে আপনাকে আর পরে খুঁজতে হবে না।

ওয়েবসাইট লিংক: https://bit.ly/2NuFI0O

 

৮। অষ্টম সেশনে যে ওয়েবসাইটটির কথা বলবো এটিও কোন অংশে কম গুরুত্বপূর্ন নয়। ওয়েবসাইটটির ইন্টারফেইস যদিও সাদামাটা কিন্তু অসংখ্য পোষ্ট এখানে আছে। খুব সুন্দরভাবে পোষ্টগুলোতে রোগ ও রোগের সমাধান দেয়া হয়েছে। ওয়েবসাইটটির দেখাশোনা করেন ও জ্ঞান বিতরণ করেন ডাঃ ফরহাদ হোসাইন। উনার সাথে যোগাযোগের সবকিছু ওয়েবসাইটে দেয়া আছে। আশা করি, নিরাশ হবেন না।

ওয়েবসাইট লিংক: https://bit.ly/2VjVlMN

 

৯। এবারের ওয়েবসাইটটি ডিজাইনেও যেমন সেরা, এখানকার তথ্যগুলোও তেমন সেরা। ওয়েবসাইটটি পরিচালনা করেন ডাঃ দেলোয়ার জাহান ইমরান। উনার শিক্ষাগত যোগ্যতাও খুব ভালো মানের। ওয়েবসাইটের কয়েকটি পোষ্ট আমি পড়েছি। খুব সুন্দরভাবে উনি সবকিছু বুঝিয়ে দিয়েছেন এবং হোমিওপ্যাথিক চিকিৎসায় এর সমাধান কি সেটাও দিয়েছেন। আশা করি, আপনাদের অবশ্যই ভালো লাগবে। এরকম ওয়েবসাইট যতো বাড়বে বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য বাংলা-ভাষাভাষীদের কাছে হোমিওপ্যাথিক চিকিৎসা সহজলভ্য হবে।

ওয়েবসাইট লিংক: https://bit.ly/2A3Vlcx

 

১০। সব শেষে আমি যে ওয়েবসাইটটিকে রেখেছি সেটি মোটামুটি ধরনের। অনেকগুলো গুরুত্বপূর্ণ পোষ্ট আছে এই ওয়েবসাইটে। এখানে হোমিওপ্যাথি ছাড়াও ইউনানী ও আয়ুর্বেদীয় সম্পর্কেও ধারণা পাবেন। ওয়েবসাইটটির ইন্টারফেসও যথেষ্ট সুন্দর। আপনি সহজেই সবকিছু খুঁজে পাবেন। আমার ভালো লেগেছে। আশা করি, আপনাদেরও ভালো লাগবে।

ওয়েবসাইট লিংক: https://bit.ly/3i4ZdLi 

 

[বিশেষ দ্রষ্টব্য: এই ওয়েবসাইটে প্রকাশিত তথ্যগুলো কেবল হোমিওপ্যাথি সম্বন্ধে জ্ঞান আহরণের জন্য। অনুগ্রহ করে ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করুন। ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ সেবনে আপনার শারিরীক বা মানসিক ক্ষতি হতে পারে। প্রয়োজনে, আমাদের সহযোগীতা নিন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।]

অ্যাডমিনঃ

আপনাদের সাথে রয়েছি আমি মোঃ আজগর আলী। ছোট বেলা থেকেই কম্পিউটারের প্রতি খুব আগ্রহ ছিল। মানুষের সেবা করারও খুব ইচ্ছে। আর তাই গড়ে তুলেছি স্বাস্থ্য সেবা বিষয়ক ওয়েবসাইট সানরাইজ৭১। আশা করছি, আপনারা নিয়মিত এই ওয়েবসাইট ভিজিট করবেন এবং ই-স্বাস্থ্য সেবা গ্রহণ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও পড়ুন:

সাম্প্রতিক পোস্টসমুহ

আজকের দিন-তারিখ

  • শনিবার (সকাল ১১:৫৫)
  • ২৭শে ফেব্রুয়ারি ২০২১ খ্রিস্টাব্দ
  • ১৪ই রজব ১৪৪২ হিজরি
  • ১৪ই ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ (বসন্তকাল)